1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:২৪ অপরাহ্ন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো ভারত

  • আপডেট সময় : শনিবার, ২৩ মার্চ, ২০২৪
  • ১৮ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : ভারত পেঁয়াজ রপ্তানির উপর নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য বাড়িয়েছে। জাতীয় নির্বাচনের আগে সরকারের এই পদক্ষেপে খোদ দেশটির ব্যবসায়ীরা বিস্ময় প্রকাশ করেছে। শনিবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

পেঁয়াজ রপ্তানিতে বিশ্বের শীর্ষস্থানীয় দেশ ভারত। গত বছরের ডিসেম্বরে সবজি জাতীয় এই পণ্যটির রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মোদি সরকার। আগামী ৩১ মার্চ এই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। তবে মোদি সরকার শুক্রবার এক আদেশে জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা বহাল থাকবে।

ভারতীয় ব্যবসায়ীরা জানিয়েছেন, তারা প্রত্যাশা করেছিলেন সরকার এই নিষেধাজ্ঞা তুলে নেবে। কারণ রপ্তানি নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর থেকে স্থানীয়ভাবে পেঁয়াজের দাম অর্ধেকেরও বেশি কমে গেছে।

মুম্বাইভিত্তিক একটি রপ্তানি সংস্থার নির্বাহী বলেছেন, ‘নতুন মৌসুমের ফসল ক্রমবর্ধমান সরবরাহের সাথে দরপতনের কথা বিবেচনা করে, নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো বিস্ময়কর এবং সম্পূর্ণ অপ্রয়োজনীয়।’

তিনি জানান, মহারাষ্ট্রের কিছু পাইকারি বাজারে ১০০ কেজি পেঁয়াজের দাম ডিসেম্বরে ছিল চার হাজার ৫০০ রুপি। এখন সেই দাম এক হাজার ২০০ রুপিতে নেমে এসেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ