1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০১:১৩ পূর্বাহ্ন

ইউক্রেনের আরও তিনটি যুদ্ধবিমান ধ্বংস করল রাশিয়া

  • আপডেট সময় : সোমবার, ১ এপ্রিল, ২০২৪
  • ২৪ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের একটি বিমান ঘাঁটিতে অভিযান চালিয়ে তিনটি যুদ্ধবিমান ধ্বংস করেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার (৩১ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর রেডিও তেহরানের অনলাইন সংস্করণ পার্স টুডের।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এসইউ-২৫ মডেলের যুদ্ধবিমানগুলো ইউক্রেনের নিকোলাভ অঞ্চলের ভোজনেসেনস্ক বিমানঘাঁটিতে অবস্থান করছিল। এসব বিমান ধ্বংসের জন্য রাশিয়ার সেনারা কৌশলগত বিমান, ক্ষেপণাস্ত্র বাহিনী এবং আর্টিলারি ইউনিটকে ব্যবহার করে।

মন্ত্রণালয় আরো বলেছে, যুদ্ধবিমানের পাশাপাশি রাশিয়ান সেনাবাহিনী একটি গাইডেন্স রাডার অ্যারে, একটি যুদ্ধযান, তিনটি এস-৩০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সিস্টেম ও গোলাবারুদের দুটি গুদাম ধ্বংস করেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া সামরিক অভিযান শুরুর পর এ পর্যন্ত ইউক্রেনের ৫৮০টি যুদ্ধবিমান, ২৭০টি হেলিকপ্টার এবং ১৭ হাজার ৯৫১টি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

ইউক্রেনের যুদ্ধবিমানের তালিকায় প্রধানত সোভিয়েত যুগের এসইউ-২৭ এবং মিগ-২৯ ফাইটার, এসইউ-২৪ ফ্রন্টলাইন বোমারু বিমান, সেইসাথে কিছু এসইউ-২৫ ক্লোজ এয়ার সাপোর্ট বিমান রয়েছে বলে মনে করা হয়। রাশিয়ার সাথে যুদ্ধে দেশটি তাদের অধিকাংশ যুদ্ধবিমান হারিয়েছে।

ইউক্রেন ন্যাটো সদস্য দেশগুলোর কাছ থেকে এফ-১৬ যুদ্ধবিমান পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু এখন পর্যন্ত এ ধরনের বিমান পায়নি কিয়েভ।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এ সপ্তাহের শুরুতে জানিয়েছিলেন, গ্রীষ্মের মাঝামাঝি সময়ে এফ-১৬ যুদ্ধবিমানগুলো ইউক্রেনের আকাশে দেখা যাবে।

এদিকে ইউক্রেনে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম বিমান পাঠানোর বিরুদ্ধে পশ্চিমাদের সতর্ক করে রাশিয়া বলেছে, এ ধরনের পদক্ষেপ বর্তমান সংঘাতের একটি ‘অগ্রহণযোগ্য বৃদ্ধি’ হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ