1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:০৩ অপরাহ্ন

পুঁজিবাজারে বড় দরপতন, কমেছে লেনদেন

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪
  • ২৭ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৭ মার্চ) সূচকের বড় পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। একই সঙ্গে উভয় পুঁজিবাজারে এদিন আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৩.৩৭ পয়েন্ট কমে ৬ হাজার ১১২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৭.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৩৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে ২ হাজার ৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৪৬টি কোম্পানির, দাম কমেছে ৩০৪টির এবং অপরিবর্তিত আছে ৪৬টির।

ডিএসইতে এদিন মোট ৭০৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৩০ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অপরদিকে, সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৫৩.৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৫৩৫ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৯৪.৫৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫৫০ পয়েন্টে, শরিয়া সূচক ০.৬৩ পয়েন্ট কমে ১ হাজার ১৩৩ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৯০.৭৩ পয়েন্ট কমে ১৩ হাজার ৪০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২৩৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৪৪টি কোম্পানির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত আছে ২২টির।

সিএসইতে দিন শেষে সিএসইতে ১১ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২২ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ