1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:১৫ অপরাহ্ন

ওয়ালটন টিভির ক্লিনরুম ফ্যাসিলিটিতে স্যাটেলাইট কমিউনিকেশন টেস্ট সম্পন্ন

  • আপডেট সময় : রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩
  • ৫৮ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন টিভির ক্লিনরুম রিসার্চ ফ্যাসিলিটিতে দেশে প্রথম স্যাটেলাইট কন্সটেলেশন কমিউনিকেশন টেস্ট সফলভাবে সম্পন্ন করা হয়েছে।

ওয়ালটন টিভির চিফ বিজনেস অফিসার প্রকৌশলী মোস্তফা নাহিদ হোসেন তার ফেসবুক ও লিংকডইন অ্যাকাউন্টে জানান, বাংলাদেশের তৈরি হওয়া প্রথম স্যাটেলাইটের পূর্ণাঙ্গ সিমুলেশন এর কাজ খুব দ্রুত সম্পূর্ণ হতে যাচ্ছে। গত ১৩ ডিসেম্বর দুটি স্যাটেলাইট দিয়ে সম্পন্ন করা হয় দেশের প্রথম স্যাটেলাইট কন্সটেলেশন কমিউনিকেশন টেস্ট। যা কিনা বিজয়ের মাসে আরেকটি বিজয়ের খবর। এই স্যাটেলাইট প্রজেক্টের অংশীদার হতে পেরে ওয়ালটন পরিবার গর্বিত।

তিনি নাসা গ্লি মিশনের বাংলাদেশ টিম এবং ওয়ালটন টেলিভিশনের রিসার্চ অ্যান্ড ইনোভেশন বিভাগকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানান।

জানা গেছে, নাসা গ্লি মিশনের বাংলাদেশ টিম এবং ওয়ালটন টেলিভিশনের প্রচেষ্টায় বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়েছে দেশের প্রস্তুতকৃত প্রথম স্যাটেলাইট। ৯১৫ মেগাহার্টজ ফ্রিকোয়েন্সীতে আউটপুট পাওয়ার ৭ ও স্প্রেডিং ফ্যাক্টর ১২তে Transmitter Satellite থেকে Reciever Satellite এ “Happy Victory Day to Bangladesh” মেসেজটি প্রেরণ করা হয়। এটিই বাংলাদেশের প্রথম সফল স্যাটেলাইট কন্সটেলেশন কমিউনিকেশন টেস্ট।

বাংলাদেশের প্রথম লুনার স্যাটেলাইট ডেভেলপমেন্ট প্রকল্প বাস্তবায়নে এসপায়ার টু ইনোভেট (এটুআইকে) সহায়তা করেছে ওয়ালটন টেলিভিশনের ক্লিনরুম রিসার্স ল্যাব ও টেকনলোজি। এরই ধারাবাহিকতায় ওয়ালটন টিভির ক্লিনরুম রিসার্চ ফ্যাসিলিটিতে দুটি স্যাটেলাইট দিয়ে সফলভাবে দেশে এই প্রথম স্যাটেলাইট কন্সটেলেশন কমিউনিকেশন টেস্ট সম্পন্ন করা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ