1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:০৪ অপরাহ্ন

মানিলন্ডারিংয়ে ব্যবহার হচ্ছে বিমা কোম্পানি

  • আপডেট সময় : সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩
  • ৫৬ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : বিশ্বে যে পরিমাণ মানিলন্ডারিং হয়, তার প্রায় ২০ শতাংশ বিমা কোম্পানিগুলো ব্যবহার করে করা হয়। এ কারণে বিমা কোম্পানিগুলোকে মানিলন্ডারিং ঝুঁকিমুক্ত রাখতে সর্বদা সচেষ্ট থাকতে হবে।

সম্প্রতি ইনস্যুরেন্স কোম্পানিগুলোর জন্য মানিলন্ডারিং প্রতিরোধে আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বিএফআইইউ প্রধান মো. মাসুদ বিশ্বাস এসব কথা বলেন।

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) উদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ (আইডিআরএ)-এর পরিচালক এস এম মাসুদুল হক ও সহকারী পরিচালক আবু মাহমুদ উপস্থিত ছিলেন। এতে রিসোর্স পার্সন হিসেবে ছিলেন অতিরিক্ত পরিচালক মোহাম্মদ মহসিন হোছাইনী, যুগ্ম পরিচালক মো. রোকন-উজ-জামান ও মো. মোশাররফ হোসেন। প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্ন লাইফ ও নন-লাইফ ইনস্যুরেন্স কোম্পানির প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

বিএফআইইউ প্রধান বলেন, মানিলন্ডাররা প্রতিনিয়ত তাদের কৌশল ও মাধ্যম পরিবর্তন করে। এক্ষেত্রে আর্থিক সেবা খাতের মধ্যে তুলনামূলকভাবে দুর্বল খাতকে মানিলন্ডারিংয়ের মাধ্যম হিসেবে ব্যবহার করে। বিশ্বে যে পরিমাণ মানিলন্ডারিং হয়, তার প্রায় ২০ শতাংশ বিমা কোম্পানিগুলো ব্যবহার করে করা হয়। বিমা খাতের সুশাসন নিশ্চিতের মাধ্যমে খাতটির টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হবে।

বিএফআইইউ সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি ইনস্যুরেন্স কোম্পানি পরিদর্শনে প্রাপ্ত বিভিন্ন অনিয়ম যেমন- ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর রি-ইনস্যুরেন্স প্রিমিয়াম বাবদ বিদেশী নামসর্বস্ব ইনস্যুরেন্স কোম্পানির অনুকূলে বৈদেশিক মুদ্রা পাঠানো, বিমা পলিসির মেয়াদপূর্তি হলেও গ্রাহকদের দাবি নিষ্পত্তি না করা, প্রিমিয়াম বাবদ আয়ের অর্থ সুষ্ঠুভাবে বিনিয়োগ না করে অন্যত্র স্থানান্তর; প্রিমিয়ামের অর্থ পরিচালক ও ঊর্ধ্বতন ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বিভিন্নভাবে তছরুপ, বিভিন্ন ইনস্যুরেন্স কোম্পানিসমূহের কর্মকর্তাদের নিজ ও স্বার্থ সংশ্লিষ্ট নামে পরিচালিত ব্যাংক হিসাবে অস্বাভাবিক লেনদেন পরিচালনা, কর্মকর্তাদের এএমএল, সিএফটি বিষয়ক আইনবিধি, গাইডলাইন ও সার্কুলার এবং এ সংক্রান্ত ঝুঁকির বিষয় তুলে ধরেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি আইডিআরএ পরিচালক এসএম মাসুদুল হক বলেন, বিমা কোম্পানিগুলোর পলিসির মেয়াদপূর্তি সত্ত্বেও গ্রাহকদের দাবি নিষ্পত্তি হয় না। এ ছাড়া, বিমা খাতে অর্থ পাচারের সিংহভাগ পরিচালনা পর্ষদ ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে ঘটে।

বিএফআইইউ ডেপুটি প্রধান এএফএম শাহীনুল ইসলাম বিএফআইইউ, আইডিআরএ ও বিমা কোম্পানিগুলোর যৌথ প্রয়াসে সুসংহত বিমা খাত গড়ে তোলার আহ্বান জানান।

বিএফআইইউ পরিচালক মো. আরিফুজ্জামান মানিলন্ডারিং রোধে বিমা কোম্পানিগুলোর প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তাদের উদ্যোগে একটি অ্যাসোসিয়েশন গঠনের পরামর্শ দেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ