1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:১২ অপরাহ্ন

১০ টাকায় রোজার বাজার

  • আপডেট সময় : সোমবার, ১৮ মার্চ, ২০২৪
  • ২৫ বার দেখা হয়েছে

বরগুনা প্রতিনিধি : পবিত্র রমজান মাস উপলক্ষে বরগুনায় সুবিধাবঞ্চিত ও নিম্ন আয়ের মানুষের জন্য ১০ টাকায় রোজার বাজারের আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। এখান থেকে তিন শতাধিক পরিবারের সদস্যরা চাল, ডাল, ছোলা, ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় হাজার টাকার পণ্য মাত্র ১০ টাকার বিনিময়ে কিনতে পেরেছেন।

সোমবার (১৮ মার্চ) সকাল ১১টায় বরগুনার বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্সে দিনব্যাপী ১০ টাকার এই সুপারশপে পণ্য কেনার কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহা. রফিকুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার মো. জামাল উদ্দিন।

ভোজ্যতেল, চাল-ডাল, ছোলা, লবণ, ডিম, মাছসহ ১৫টি পণ্যের সমাহার ছিল সুপারশপে। নির্দিষ্ট শর্তে ১০ টাকার টোকেন নিয়ে দুস্থ ও অসহায় মানুষজন চাহিদা মতো যেকোন ১০টি পণ্য বাছাই করে নিতে পেরেছেন। গরিবের এই সুপারশপে মাত্র ১ টাকায় পাওয়া গেছে সয়াবিন তেলে। ২৫০ টাকার ব্রয়লার মুরগি এখানে মিলেছে ১ টাকায়। এক ডজন ডিম বিক্রি হয়েছে ১ টাকায়। দুই কেজি চালও মিলেছে মাত্র ১ টাকায়।

মূলত দুস্থদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে সারা বছর জুড়ে দেশের বিভিন্ন স্থানে এই ধরনের বাজারের আয়োজন করা হয় বলে জানায় বিদ্যানন্দ ফাউন্ডেশন কর্তৃপক্ষ। এই রমজানে সারা দেশের ২০ হাজার পরিবারে শুকনো বাজার পৌঁছে দেয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলেও জানিয়েছে তারা।

এই সুপারশপে বাজার করতে আসা হাজেরা বিবি বলেন, ১০ টাকার বাজারে এসে খুব ভালো লাগছে। এত কম দাম জিনিস পাওয়ার কথা চিন্তা করতে পারি নাই। এই বাজারের ব্যবস্থা করায় সত্যি খুব খুশি হয়েছি। কেনাকাটা করে মন ভরে খেতে পারবো। এবারের রমজানে এই বাজার খুব কাজে দিব।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক রানা আহমেদ বলেন, বরগুনা শহরের তিন শতাধিক প্রান্তিক পরিবার মাত্র ১০ টাকায় যে পণ্যগুলো কিনেছেন তার বর্তমান বাজার মূল্য প্রায় ১২০০ থেকে ১৫০০ টাকা। এই বাজারে সব পণ্যের দাম ১ টাকা মাত্র। সুবিধাবঞ্চিত মানুষের পণ্য বাছাই করে নিজের ক্রয় করার স্বাধীনতা তৈরি করতে এ ধরনের আয়োজন করা হয়েছে। আর তারা যেন কোনোভাবেই মনে না করেন যে এটি কোনও দান, এজন্য নামমাত্র মূল্য নেওয়া হয়েছে।

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহা. রফিকুল ইসলাম বলেন, বিদ্যানন্দ ফাউন্ডেশনের এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। আমরা আশাবাদী তারা সেবামূলক এমন কাজের পরিধি আরও বাড়াবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ