1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
সোমবার, ০৬ মে ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন

সেন্টমার্টিন থেকে এক মণ প্লাস্টিক বর্জ্য অপসারণ

  • আপডেট সময় : মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২৫ বার দেখা হয়েছে

জেলা প্রতিনিধি, কক্সবাজার : পর্যটন মৌসুমে দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনকে পরিচ্ছন্ন রাখতে নানা ধরনের প্রায় ৪০ কেজি প্লাস্টিক বর্জ্য অপসারণ করা হয়েছে। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে দ্বীপের অলিগলি ও সমুদ্র সৈকতের বিভিন্ন জায়গা থেকে প্লাস্টিক বোতল, খাদ্যদ্রব্যের প্যাকেট, নানান ধরনের অপচনশীল ময়লা-আবর্জনা অপসারণ করা হয়।

বর্জ্য অপসারণ অভিযান শুরু হয় দ্বীপের পশ্চিম অংশ থেকে, যা পরে সৈকত ও এর আশপাশের চার-পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে চলে।

উপকূল পরিচ্ছন্নতা অভিযান কার্যক্রমের অংশ হিসেবে এসব বর্জ্য দ্বীপ থেকে সরানোর উদ্যোগ নেয় আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) এর বরিশাল চ্যাপ্টার ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ বিভাগ। এতে সহযোগী সংগঠন হিসেবে ছিল রুট ও রিভেলস নামের বেসরকারি উন্নয়ন সংস্থা।

বিকেল সাড়ে ৪টার দিকে সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান উপকূল পরিচ্ছন্নতা দিন শীর্ষক এ অভিযানের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন দৈনিক আজকের পত্রিকার সম্পাদক ও সাবেক তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা মিডিয়া ও যোগাযোগ বিভাগের প্রধান সহকারী অধ্যাপক আফতাব হোসেন, সহযোগী অধ্যাপক এবং জেসিআই বরিশালের সভাপতি ড. জামিল খানসহ বিভাগের শিক্ষকরা।

স্বেচ্ছাসেবক হিসেবে এ অভিযানে অংশ নেয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা মিডিয়া ও যোগাযোগ বিভাগের অনন্ত ৫০ জন শিক্ষার্থী।

কর্মসূচির সমন্বয়ক ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা মিডিয়া ও যোগাযোগ বিভাগের সহযোগী অধ্যাপক এবং জেসিআই বরিশালের সভাপতি ড. জামিল খান বলেন, ‘সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে আমরা এ অভিযান কর্মসূচি সেন্টমার্টিন থেকে শুরু করছি, যা ভবিষ্যতে দেশের বিভিন্ন উপকূলীয় এলাকায় অনুষ্ঠিত হবে।’

সংগ্রহ করা বর্জ্যগুলো ইউনিয়ন পরিষদের মাধ্যমে ডাম্পিং স্টেশনের কর্মচারীদের কাছে পৌঁছে দেয়া হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ