1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৪ পূর্বাহ্ন

শেয়ারবাজারে সূচকের উত্থান

  • আপডেট সময় : মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৪৪ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন বেশ বেড়েছে।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমলেও সিএসইতে বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩.৪৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৪৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৮.৫৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১০.৪৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১৪৮টি কোম্পানির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত আছে ৩৪টির।

মঙ্গলবার ডিএসইতে মোট ১ হাজার ৬৫১ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৫৪ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৮৩৬ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৭০.৪০ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১০২ পয়েন্টে, শরিয়া সূচক ৪.৫১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৬২ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১১.৩৫ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৩৮৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ৩০৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১৩৬টি কোম্পানির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত আছে ৩৭টির। দিন শেষে সিএসইতে ২৩ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৯ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ