1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:১৫ পূর্বাহ্ন

শেয়ারবাজার তিন হাজার কোটি টাকা মূলধন বেড়েছে

  • আপডেট সময় : শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩
  • ৯১ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : দেশের শেয়ারবাজারে গেলো সপ্তাহে সব ধরনের সূচক বেড়েছে। এ সময় বেড়েছে লেনদেনের পরিমাণও। আলোচ্য সময়ে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ৪২৬ কোটি ৭৪ লাখ ২২ হাজার টাকা। শনিবার (৯ ডিসেম্বর) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭১ হাজার ৮১৬ কোটি ৯০ লাখ ৭৭ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭৩ হাজার ৯০৮ কোটি ৬৪ লাখ ৯৯ হাজার টাকা। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৯১ কোটি ৭৪ লাখ ২২ হাজার টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৭ হাজার ৬৮৬ কোটি ১ লাখ টাকা। সিএসইতে সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬৯ হাজার ২১ কোটি টাকা। আলোচ্য সময়ে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৩৩৫ কোটি টাকা। দুই স্টক এক্সচেঞ্জে বা পুরো শেয়ারবাজারে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ৪২৬ কোটি ৭৪ লাখ ২২ হাজার টাকা।

ডিএসইতে গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ২৭৯ কোটি ৯৬ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯০৭ কোটি ৯১ লাখ টাকা। আলোচ্য সময়ে লেনদেন বেড়েছে ৩৭২ কোটি ৪ লাখ টাকা।

ডিএসইতে গেলো সপ্তাহে মোট ৩৭৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ১৩০টির, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত ছিল ২১৮টির শেয়ার ও ইউনিট দর।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫২ পয়েন্টে, ডিএসইএস শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬০ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, গেলো সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৬০ কোটি ১৪ লাখ ৪৮ হাজার টাকা। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৩৩ কোটি ৫৯ লাখ ১১ হাজার টাকা।

সপ্তাহের ব্যবধানে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৫৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৩৭ পয়েন্টে, সিএসসিএক্স ৩৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৮৫ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ২৮ পয়েন্ট কমে ১৩ হাজার ৩১১ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গেলো সপ্তাহে মোট ২৯৮ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৯৬টির, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত ছিল ১৭৬টির শেয়ার ও ইউনিট দর।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ