1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:৪৪ পূর্বাহ্ন

পুঁজিবাজারে সব ধরনের সহযোগিতা করবে বাংলাদেশ ব্যাংক

  • আপডেট সময় : বুধবার, ১৯ আগস্ট, ২০২০
  • ৪২১ বার দেখা হয়েছে
Bb-Dse-Businesshour24.com_

দেশের পুঁজিবাজারের উন্নয়ন ও বাজারের স্থিতিশীলতা ধরে রাখতে সব ধরনের সহযোগিতা করবে বাংলাদেশ ব্যাংক। আজ মঙ্গলবার (১৮ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রতিনিধিদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এই আশ্বাস দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

জানা গেছে,বৈঠকে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ বাড়ানোর বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশ ব্যাংক নমনীয় শর্তে তফসিলি ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২শ কোটি টাকার তহবিল গঠনের যে সুযোগ দিয়েছে, সেটির বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক সহযোগিতা করবে বলেও আশ্বাস দিয়েছে বৈঠকে।

বৈঠক শেষে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক সাংবাদিকদের বলেন, আজকের বৈঠক অনেকটা সৌজন্যমূলক ছিল। করোনা পরিস্থিতির কারণে ডিএসইর নতুন পর্ষদ এর আগে গভর্নরের সাথে দেখা করতে পারেনি। তাই আজ তারা দেখা করতে আসেন। তবে এ সময়ে বাজার পরিস্থিতি নিয়ে নানামুখী আলোচনা হয়েছে। দেশের মুদ্রাবাজার ও পুঁজিবাজারের উন্নয়নে উভয়পক্ষ সমন্বয় রেখে কাজ করবে বলে তারা একমত হয়েছেন।

তাছাড়া খুব শিগগীরই ট্রেজারি বন্ডকে পুঁজিবাজারে লেনদেনযোগ্য করার ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করেন ডিএসইর এমডি। তিনি বলেন, অনেক বছর আগে থেকে ট্রেজারি বন্ড স্টক মার্কেটে তালিকাভুক্ত থাকলেও এগুলোর কোনো লেনদেন হচ্ছে না। বন্ডগুলোকে লেনদেনযোগ্য করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য স্টক এক্সচেঞ্জে আলাদা প্ল্যাটফরম তৈরি করা হয়েছে। সেই প্ল্যাটফরমকে কার্যকর করতে হলে বাংলাদেশ ব্যাংকের কিছু সহায়তা প্রয়োজন। বৈঠকে ওই সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। শিগগীরই বাংলাদেশ ব্যাংক ও স্টক এক্সচেঞ্জের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি হবে। ডিএসইতে অলটারনেটিভ ইনভেস্টমেন্ট বোর্ড চালুর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কিছুদিনের মধ্যে এই বোর্ডও চালু হয়ে যাবে বলে উল্লেখ করেন কাজী ছানাউল হক।

বৈঠকে পুঁজিবাজারে প্রণোদনার বিষয় নিয়েও আলোচনা হয়েছে বলে জানান তিনি। বাংলাদেশ ব্যাংক এ বিষয়েও আন্তরিক বলে উল্লেখ করে তিনি বলেন, বিষয়টি চূড়ান্ত করতে অর্থমন্ত্রণালয়ের সম্মতি লাগবে। তারা মন্ত্রণালয়ের সাথে আলোচনার উদ্যোগ নেবেন।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এই বৈঠকে ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক, পরিচালক  শাকিল রিজভী প্রমুখ অংশ নেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ