1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:৩০ অপরাহ্ন

৯ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

  • আপডেট সময় : রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩
  • ৬৪ বার দেখা হয়েছে
devedend

দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ৯টি কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। ২০২২ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের (জানুয়ারি-ডিসেম্বর) আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য এই লভ্যাংশ ঘোষণা দেওয়া হয়েছে। রোববার (৩০ এপ্রিল) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

যমুনা ব্যাংক
ব্যাংকটি শেয়ারহোল্ডারদের সাড়ে ২৬ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর ১৭ দশমিক ৫০ শতাংশ নগদ এবং ৮ দশমিক ৫০ শতাংশ বোনাস লভ্যাংশ। আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ১২ পয়সা। আগের বছর কোম্পানির ৩ টাকা ৩৫ পয়সা ইপিএস হয়েছিল। গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৬ টাকা ৩৬ পয়সা। আগামী ২১ জুন ডিজিটাল প্ল্যাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ মে।

ইসলামী ব্যাংক
ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আলোচিত বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩ টাকা ৮৩ পয়সা। আগের বছর ব্যাংকটির ইপিএস ছিল ২ টাকা ৯৯ পয়সা। আগামী ২২ জুন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ মে।

মিডল্যান্ড ব্যাংক
ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আলোচিত হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৯৯ পয়সা। আগের বছর কোম্পানির ইপিএস ছিল ৯০ পয়সা। আগামী ১৪ জুন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে কোম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৩ মে।

লংকাবাংলা ফাইন্যান্স
কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আলোচিত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমন্বিতভাবে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ২১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ছিল ২ টাকা ৩৮ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২০ টাকা ২ পয়সা। আগামী ২১ জুন ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ মে।

ফেডারেল ইন্স্যুরেন্স
কোম্পানি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আলোচিত হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৩ পয়সা, যা আগের বছর ১ টাকা ৩৬ পয়সা ছিল। গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১২ টাকা ৯৭ পয়সা। আগামী ২৭ জুলাই ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১মে।

রিপাবলিক ইন্স্যুরেন্স
কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০.৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আলোচিত হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৬ পয়সা। আগের বছর কোম্পানির ইপিএস ছিল ২ টাকা ২৭ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৭ টাকা ৬ পয়সা। আগামী ১৯ জুন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে কোম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ মে।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স
কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ১৩ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আলোচিত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৫ পয়সা। গত হিসাব বছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ২৯ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৭৭ পয়সা। এই লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২০ জুন বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২২ মে।

হাইডেলবার্গ সিমেন্ট
কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আলোচিত হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪ টাকা ১৩ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬০ টাকা ৭ পয়সা। আগামী ১৩ জুন সকাল ১০টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে কোম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ মে।

ম্যারিকো বাংলাদেশ
কোম্পানি শেয়ারহোল্ডারদের জন্য নতুন করে আর কোনো লভ্যাংশ দেবে না। এর আগে দুই দফায় ঘোষিত ৭৫০ শতাংশ (৪৫০ ও ৩০০) অন্তর্বর্তী লভ্যাংশকে চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। আলোচিত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১২২ টাকা ৯৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১১২ টাকা ৮২ পয়সা। আগামী ২৬ জুলাই কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ