1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:১৬ অপরাহ্ন

টানা পতনের পর সূচকের উত্থান: লেনদেনে গতি নেই

  • আপডেট সময় : সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৭০ বার দেখা হয়েছে
dse-cse-1

আজ সোমবার, ২৭ ফেব্রুয়ারি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এ দিন কমেছে বেশিরভাগ শেয়ারের দর। তবে বেড়েছে দৈনিক লেনদেনের পরিমান। দিন শেষে আজ ১৮.০৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ২৭ ফেব্রুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৭ শতাংশ বা ১৭.১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ১৯৯.২০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৬.৩৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২১৮.৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৬ টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫৬টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৮.০৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৩ কোটি ৪১ লাখ ৫০ হাজার ৪৬৮টি শেয়ার ৫৮ হাজার ৯০৬ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৬১ কোটি ৭৩ লাখ ১৩ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৬ ফেব্রুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৭ শতাংশ বা ২৩.০২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ১৮২.০৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫০.৭৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬.৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২১৪.৭৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪ টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩১টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ১.৪০ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৩ কোটি ৩৩ লাখ ৯০ হাজার ৭১৮টি শেয়ার ৫২ হাজার ৫৮০ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৩১ কোটি ৪১ লাখ ৭২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৩০ কোটি ৩১ লাখ ৪১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১২ শতাংশ বা ২২.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ২৯৮.৭৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ২৯টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৭০টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৯ কোটি ২৫ লাখ ৯৪ হাজার ৭১৩ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪ কোটি ৬৩ লাখ ৮৩ হাজার ২১২ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৪ কোটি ৬২ লাখ ১১ হাজার ৫০১ টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ