1. [email protected] : bijoy datta : bijoy datta
  2. [email protected] : বাংলারকন্ঠ : Anis বাংলারকন্ঠ
  3. [email protected] : SAIFUL : SAIFUL ISLAM
শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ০৮:৩০ পূর্বাহ্ন

এমএল ডাইংয়ের রিজার্ভে এবারও ভাটা

  • আপডেট সময় : রবিবার, ১০ নভেম্বর, ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের কোম্পানি এমএল ডাইংয়ের পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১২৯ সমাপ্ত হিসাব বছরের মুনাফা থেকে বেশি লভ্যাংশ ঘোষণা করেছে। ফলে কোম্পানিটির রিজার্ভে এবারও চাপ পড়বে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সদ্য সমাপ্ত ২০১৮-১৯ হিাসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৭ পয়সা। কিন্তু কোম্পানির পরিচালনা পর্ষদ লভ্যাংশ ঘোষণা করেছে ২০ শতাংশ (৫% নগদ ও ১৫% বোনাস)। অর্থাৎ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ১ টাকা ৭ পয়সা। আর শেয়ারপ্রতি লভ্যাংশ ঘোষণা করেছে ২ টাকা। এতে কোম্পানিটির রিজার্ভ থেকে অতিরিক্ত ৯৩ পয়সা যোগান দিতে হবে।

এর আগের ২০১৭-১৮ হিসাব বছরেও কোম্পানিটির পর্ষদ রিজার্ভ থেকে লভ্যাংশ দিয়েছিল। ওইবছর কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছিল ১ টাকা ৩৫ পয়সা। আর লভ্যাংশ দিয়েছিল ২ টাকা (২০ শতাংশ বোনাস)। অর্থাৎ আগের বছরও লভ্যাংশের জন্য কোম্পানির রিজার্ভ থেকে ৬৫ পয়সা যোগান দেয়া হয়েছিল।

সর্বশেষ তথ্য অনুযায়ী, এমএল ডাইংয়ের পরিশোধিত মূলধনের পরিমাণ ১৯২ কোটি ৪৯ লাখ টাকা এবং রিজার্ভের পরিমাণ ১৭৯ কোটি ৩৬ লাখ টাকা। অর্থাৎ কোম্পানিটির রিজার্ভ রয়েছে পরিশোধিত মূলধনের এক গুণের কম। এবার রিজার্ভের পরিমাণ আরও কমবে।

উল্লেখ্য, তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে স্ট্যান্ডার্ড নিয়ম অনুযায়ী একটি কোম্পানির রিজার্ভ পরিশোধিত মূলধনের অন্যুন ৩ গুণের বেশি থাকা বাঞ্চনীয়।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ