1. [email protected] : bijoy datta : bijoy datta
  2. [email protected] : বাংলারকন্ঠ : Anis বাংলারকন্ঠ
  3. [email protected] : SAIFUL : SAIFUL ISLAM
শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০৬:৩৬ পূর্বাহ্ন

শীতে চুল ভাল রাখতে ড্রাই শ্যাম্পু তৈরি করুন নিজেই?

  • আপডেট সময় : রবিবার, ১০ নভেম্বর, ২০১৯
dry-shampoo

এই শীতের দিনে হি হি করে কাঁপতে কাঁপতে মাথায় জল না ঢাললেও চলবে, শুধু গোটা চুলে ড্রাই শ্যাম্পু লাগিয়ে ভালো করে ব্রাশ করে নিলেই হল!

সন্ধে হলেই গা শিরশিরে ভাব মনে করিয়ে দিচ্ছে শীতকাল আসছে। গোড়ালি-ঠোঁট ফাটবে, গায়ের চামড়া খসখসে হবে, আলমারির তাক থেকে গরম জামা বের হবে, রাস্তাঘাটে ছড়িয়ে থাকবে কমলালেবুর খোসা আর ব্যাডমিন্টন শাটল কর্কের ছেঁড়া ছেঁড়া পালক। এ সব না হলে শীতকালের আমেজ আসবে কী করে? কিন্তু সমস্যা হবে স্নান করা নিয়ে। আর তার সঙ্গে যদি শ্যাম্পু করার দরকার হয়, তা হলে তো দফা রফা! অথচ এই পার্টির মরশুমে শ্যাম্পু না করলেই বা চলে কী করে!

ভাববেন না, উপায় আছে। সেই উপায়ের নাম ড্রাই শ্যাম্পু। এই শীতের দিনে হি হি করে কাঁপতে কাঁপতে মাথায় জল না ঢাললেও চলবে, শুধু গোটা চুলে ড্রাই শ্যাম্পু লাগিয়ে ভালো করে ব্রাশ করে নিলেই হল! সবচেয়ে আনন্দের কথা, বাড়িতেই তৈরি করে নিতে পারেন এই ড্রাই শ্যাম্পু। দোকান থেকে কেনা ড্রাই শ্যাম্পুতে প্রচুর কেমিক্যাল থাকে যা চুলের পক্ষে ভালো না। বাড়িতে প্রাকৃতিক উপায়ে বানানো ড্রাই শ্যাম্পুতে সে সমস্যা তো নেইই, উলটে চুলের সুস্থতাও বজায় থাকে।

আপনাদের জন্য ড্রাই শ্যাম্পুর সহজ পদ্ধতি দেওয়া হল। পছন্দেরটি বেছে নিন…

প্রথম পদ্ধতি

উপকরণ:
১) সিকি কাপ অ্যারারুট গুঁড়ো (আপনার চুল যদি ঘন কালো হয়, তা হলে দু’ টেবিলচামচ অ্যারারুট গুঁড়ো আর দু’ টেবিলচামচ কোকো পাউডার মিশিয়ে নিন)
২) পাঁচ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল
৩) পুরোনো মেকআপ ব্রাশ

পদ্ধতি
পাত্রে অ্যারারুট নিয়ে তাতে এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। আপনার ড্রাই শ্যাম্পু তৈরি! কৌটোয় মিশ্রণটা ভরে রেখে দিন।

কীভাবে ব্যবহার করবেন
পুরোনো মেকআপ ব্রাশে করে খানিকটা মিশ্রণ নিয়ে চুলের গোড়ায় গোড়ায় ও তেলা অংশে লাগিয়ে নিন। ব্রাশের বদলে আঙুল দিয়েও লাগাতে পারেন, তবে সে ক্ষেত্রে বাড়তি গুঁড়ো ঝেড়ে ফেলে ভালো করে চুল আঁচড়ে নিতে হবে।

দ্বিতীয় পদ্ধতি

উপকরণ:
১) এক কাপ গরম জল
২) সিকি কাপ অ্যারারুট গুঁড়ো
৩) সিকি কাপ ভডকা অথবা রাবিং অ্যালকোহল
৪) পছন্দের এসেনশিয়াল অয়েল

পদ্ধতি
স্প্রে বোতলে সবক’টা উপাদান ভরে ভালো করে ঝাঁকিয়ে নিলেই আপনার ড্রাই শ্যাম্পু তৈরি। চুলের গোড়ায় ও তেলা অংশে স্প্রে করে আঁচড়ে নিন। তবে প্রতিবার লাগানোর আগে বোতলটা ভালো করে ঝাঁকিয়ে নিতে ভুলবেন না।

শেয়ারবার্তা/ পারভেজ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ