1. [email protected] : bijoy datta : bijoy datta
  2. [email protected] : বাংলারকন্ঠ : Anis বাংলারকন্ঠ
  3. [email protected] : SAIFUL : SAIFUL ISLAM
শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০৬:৩৬ পূর্বাহ্ন

পরমপ্রিয় ডিমের দুটি লোভনীয় রেসিপি

  • আপডেট সময় : রবিবার, ১০ নভেম্বর, ২০১৯
Egg-recepi

ব্রেকফাস্ট থেকে ব্রাঞ্চ, লাঞ্চ থেকে ডিনার– দিনের যে কোনও সময়ে ফিট এবং হিট আইটেম হল ডিম। খাদ্যগুণে ভরপুর ডিম শরীরের জন্যেও উপকারী। তাই এইবার বাঙালি-অবাঙালির পরমপ্রিয় ডিম নিয়ে দুটি রেসিপি– সাজে ও স্বাদে। স্ন্যাকস থেকে শুরু করে মেন কোর্স, সাইড ডিশ, ডেসার্ট– সবেতেই ডিম সমান স্বচ্ছন্দ।

একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে সকালবেলায় যদি একটা করে ডিম খাওয়া যায়, তাহলে শরীরের নানা উপকারে লাগে। তাই বলছি, প্রতিদিন ব্রেকফাস্টে ডিম খেতে ভুলবেন না যেন। রোজ একটা করে ডিম খাওয়া শুরু করলে দেহের প্রোটিন এবং ভিটামিনের চাহিদা তো মেটেই সঙ্গে ফসফরাস, ক্যালসিয়াম ও জিঙ্কের ঘাটতিও দূর হয়। তবে যদি কোনও বিশেষ কোনও দীর্ঘমেয়াদী সমস্যা থাকে যেমন হাই কোলেস্টেরল, হাই প্রেশার বা ব্লাড ইউরিয়া, তবে অবশ্যই ডায়েটিশিয়ানের সঙ্গে পরামর্শ করে তবেই খাবেন।

স্কচ এগ

উপকরণ:
ডিম সেদ্ধ– ৪টে
চিকেন কিমা– ৪০০ গ্রাম
লেবুর রস– ২ চা-চামচ
পার্সলে কুচি– ২ চা-চামচ
পেঁয়াজ কুচি– ১/২ কাপ (মিহি করে কুচনো)
রসুনবাটা– ১ টেবিলচামচ
কর্নফ্লাওয়ার– ১/২ কাপ
ভাজবার জন্য সাদা তেল

প্রণালী:
ডিম সেদ্ধ হাল্কা করে ছুরি দিয়ে চিরে নিন। চিকেন কিমা ব্লেন্ডারে ভালো করে মিক্স করে নিন। তেল ও কর্নফ্লাওয়ার বাদ দিয়ে বাকি সব উপকরণ কিমার সঙ্গে ভালো করে মেখে নিন। মিশ্রণটি এক ঘণ্টা ঢাকা দিয়ে রাখুন। এর পর চিকেন কিমার মিশ্রণ থেকে খানিকটা মাখা নিয়ে প্রতিটা ডিম সেদ্ধ ভালো করে ডেকে দিন। দেখতে চপের মতো হবে। এইবার কিমাতে ঢাকা ডিমগুলি আগে কর্নফ্লাওয়ারে রোল করে নিন। তেল গরম করুন ও স্কচ এগগুলিকে সোনালি করে ভেজে নিন। স্যালাড অথবা সসের সঙ্গে সার্ভ করুন।

শাকসুকা

উপকরণ:
কাঁচা আম– ১ কাপ (গ্রেট করা)
টম্যাটো পাল্প– ১ কাপ (খোসা বাদ দেওয়া ব্লাঞ্চ করা টম্যাটো)
পেঁয়াজ কুচি– ১/২ কাপ
ধনেপাতা কুচি– ১ আঁটি
নুন– স্বাদমতো
চিনি– ১/২ চা-চামচ
ডিম– ৬টা
মাখন– ৫০ গ্রাম
সাদা তেল– ৩ টেবিলচামচ
কাঁচালঙ্কা কুচি– ২ চা-চামচ
গ্রেটেড চিজ– ১/২ কাপ
রসুন কুচি– ১ টেবিলচামচ
গোলমরিচ গুঁড়ো– ১ চা-চামচ
ক্যাপসিকাম কুচি– ১/২ কাপ
জিরে পাউডার– ১ চা-চামচ
কাশ্মীরি লঙ্কাগুঁড়ো– ১ চা-চামচ

প্রণালী: প্রথমেই গ্রেট করা আলু ধুয়ে জল ঝরিয়ে শুকনো করে নিন। আলুতে হাল্কা করে নুন মাখিয়ে নিন। এইবার একটা বড় ননস্টিক প্যান গ্যাসে বসান। প্যানে মাখন দিন। মাখন গলে গেলে নুন মাখানো গ্রেট করা আলু মাখন মাখানো প্যানে ভালো করে বিছিয়ে দিন– ঠিক রুটির মতো করে। গ্যাস সিম করে আলু রান্না হতে দিন।

একদিক হয়ে গেলে খুব সাবধানে অন্য পিঠ উলটে দিন। দেখবেন যেন বেশি লাল না হয়ে যায়। অন্য একটা প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ ও রসুন কুচি সতে করে নিন। পেঁয়াজ ও রসুন নরম হলে তাতে টম্যাটো, জিরেগুঁড়ো, নুন, চিনি, লঙ্কাগুঁড়ো, কাঁচালঙ্কা, ক্যাপসিকাম ও গোলমরিচ গুঁড়ো দিয়ে রান্না করুন যতক্ষণ না তেল ছাড়ছে।

এইবার ওই মশলা আলুর প্যানকেকের উপর ঢেলে দিন। মশলায় ৬টা ছোট ছোট গর্ত মতো করুন– একটু টম্যাটোর মশলা সরিয়ে সরিয়ে। গ্যাস জ্বালিয়ে প্যানটিকে গ্যাসে বসান। মশলা সরিয়ে যে গর্ত মতো করুন– একটু টম্যাটোর মশলা সরিয়ে সরিয়ে। গ্যাস জ্বালিয়ে প্যানটিকে গ্যাসে বসান। মশলা সরিয়ে যে গর্ত মতো করেছেন তাতে একটা করে ডিম ফাটিয়ে ঢেলে দিন। দেখবেন কুসুম যেন না ভেঙে যায়। কুসুমগুলো বাদ দিয়ে ধনেপাতা কুচি ও চিজ ছড়িয়ে দিন। ঢাকা দিয়ে হাল্কা আঁচে রান্না করুন যতক্ষণ না ডিম জমে যায়। হয়ে গেলে এক একটা কুসুম সমেত ওয়েজেস করে কেটে নিয়ে গালিক ব্রেড দিয়ে সার্ভ করুন। ব্রেকফাস্ট বা ব্রাঞ্চ একদম জমে যাবে। এটি একটি খুবই জনপ্রিয় আরবী ডিশ।

শেয়ারবার্তা/ এস আই

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ