1. [email protected] : বাংলার কন্ঠ প্রতিবেদক : বাংলার কন্ঠ প্রতিবেদক
  2. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  3. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  4. [email protected] : muzahid : muzahid
সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:২৯ পূর্বাহ্ন

সূচকের পতন হলেও ডিএসইতে লেনদেনের উত্থান অব্যাহত

  • আপডেট সময় : মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২
  • ৩১ বার দেখা হয়েছে
dse2

নিজস্ব প্রতিবেদক : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের পতন দেখা গেছে। তবে আগের দিনের মতো গতকালও লেনদেন বেড়েছে। তবে গতকাল ডিএসইতে সিংহভাগ সিকিউরিটিজের দর অপরিবর্তিত থাকতে দেখা গেছে।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ডিএসইতে লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত পতনের ধারা অব্যাহত ছিল। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ৩৪ দশমিক ৩৫ পয়েন্ট বা শূন্য দশমিক ৫৫ শতাংশ কমে ছয় হাজার ১৯৭ দশমিক ৯৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ৯ দশমিক ৩৯ পয়েন্ট বা দশমিক ৬৮ শতাংশ কমে এক হাজার ৩৫৪ দশমিক ৫৯ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ১০ দশমিক ৮০ পয়েন্ট বা দশমিক ৪৯ শতাংশ কমে দুই হাজার ১৯১ দশমিক ৫৯ পয়েন্টে অবস্থান করে। ডিএসইতে লেনদেন হয় ৪১৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৩৯ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এদিন ৬ কোটি ২১ লাখ ৩৯ হাজার ৯৮৩টি শেয়ার ১ লাখ ৪৮ হাজার ৫৪২ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ২৮৯ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত ছিল ২০৬টির দর।

গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে জেনেক্স ইনফোসিস লিমিটেড। কোম্পানিটির ৪৩ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর পরের অবস্থানে থাকা বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের ৩৬ কোটি ৮ লাখ, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ৩৩ কোটি ২৪ লাখ, আমরা নেটওয়ার্কস লিমিটেডের ১৭ কোটি ৫৪ লাখ, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ১৫ কোটি ২০ লাখ এবং ইসটার্ন হাউজিং লিমিটেডের ১১ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অন্যদিকে গতকাল ৩ দশমিক ৫৯ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে উঠে আসে মুন্নু এগ্রো অ্যান্ড জেনারেল মেশিনারিজ লিমিটেড। এর পরের অবস্থানে থাকা পেপার প্রসেসসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেডের ৩ দশমিক ১৮ শতাংশ, কে অ্যান্ড কিউ লিমিটেডের ২ দশমিক ৮৬ শতাংশ, সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেডের ২ দশমিক ৩৭ শতাংশ, সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের দশমিক ৭৯ শতাংশ এবং যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের দশমিক ৪১ শতাংশ শেয়ারদর বেড়েছে।

অন্যদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক দশমিক ৪৩ দশমিক ৬৫ পয়েন্ট বা শূন্য দশমিক ৩৯ শতাংশ কমে ১০ হাজার ৯৮১ দশমিক ৭৯ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৭২ দশমিক ৮৪ পয়েন্ট বা শূন্য দশমিক ৩৯ শতাংশ কমে ১৮ হাজার ৩২৯ দশমিক ৩৯ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ১১৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ১২টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত ছিল ৫৭টির দর। গতকাল সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৩২ লাখ টাকার, আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৫৮ লাখ টাকার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ