1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:১১ অপরাহ্ন

লেনদেনে শীর্ষে আইটি ও ওষুধ খাতে দর বেড়েছে

  • আপডেট সময় : সোমবার, ২৮ নভেম্বর, ২০২২
  • ৮৫ বার দেখা হয়েছে
Dse

সপ্তাহের প্রথম কার্যদিবসে কিছুটা উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে দেশের পুঁজিবাজারে। এদিন পুঁজিবাজারের সবগুলো সূচক কিছুটা বেড়েছে। তবে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। এছাড়া ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটদর অপরিবর্তিত ছিল। গতকাল সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের সামান্য উত্থানে বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে উঠে এসেছে আইটি খাতের শেয়ার। ফলে আলোচিত খাতটিতে শেয়ারদর সবচেয়ে বেশি বেড়েছে। এছাড়া গতকাল লেনদেনে শীর্ষে থাকা ওষুধ ও রসায়ন খাতের শেয়ারদরও কিছুটা বেড়েছে। ফলে লেনদেনে শীর্ষে থাকা ওষুধ এবং দ্বিতীয় স্থানে থাকা আইটি খাতের শেয়ারদর বেড়েছে। এরপর শেয়ারদর বেশি বেড়েছে ট্যানারি খাতে। শেয়ারদর বৃদ্ধির তৃতীয় ও চতুর্থ স্থানে যথাক্রমে ছিল ওষুধ এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ার।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল আগ্রহ বেশি থাকা আইটি খাতের শেয়ারদর বেড়েছে ২ দশমিক ৮০ শতাংশ। এদিন খাতটিত মোট ১১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। লেনদেন হওয়া শেয়ারগুলোর মধ্যে দাম বেড়েছে ৮টি কোম্পানির এবং ২টি কোম্পানির শেয়ারদর অপরিবর্তিত ছিল। দ্বিতীয় স্থানে থাকা ট্যানারি খাতের শেয়ারদর গতকাল বেড়েছে ১ দশমিক ৯০ শতাংশ। খাতটিতে গতকাল মোট ৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। এর মধ্যে দাম কমেছে ১টি কোম্পানির শেয়ারের এবং বাকি কোম্পানির শেয়ারদর অপরিবর্তিত ছিল। এরপর দর বৃদ্ধির তৃতীয় স্থানে ছিল ওষুধ খাতের শেয়ার। খাতটিতে গতকাল দশমিক ৯০ শতাংশ শেয়ারদর বেড়েছে। এ খাতে গতকাল মোট ৩৪টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৭টির দাম বেড়েছে এবং ৩টি কোম্পানির শেয়ারের দর কমেছে। দশমিক ২০ শতাংশ শেয়ারদর বৃদ্ধি পাওয়া খাদ্য খাত ছিল চতুর্থ স্থানে। আলোচ্য খাতে গতকাল মোট ২১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৪টির শেয়ারদর বেড়েছে এবং ২টির দর কমেছে।

এদিকে গতকাল বিনিয়োগকারীদের আগ্রহ কম থাকায় শেয়ারদর সবচেয়ে বেশি কমেছে কাগজ ও মুদ্রণ খাতের কোম্পানির শেয়ারে। খাতটিতে গতকাল শেয়ারদর কমেছে ২ দশমিক ৭০ শতাংশ। খাতটিতে গতকাল মোট ৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ২টি কোম্পানির শেয়ারদর বেড়েছে এবং ১টির শেয়ারদর কমেছে। এরপর দ্বিতীয় স্থানে থাকা জীবন বিমা খাতের শেয়ারদর কমেছে দশমিক ৬০ শতাংশ। দশমিক ৩০ শতাংশ শেয়ারদর কমে গতকাল তৃতীয় স্থানে ছিল সাধারণ বিমা খাত।

অন্যদিকে লেনদেনের দিক থেকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ওষুধ ও রসায়ন খাতে। খাতটিতে গতকাল ডিএসইর মোট লেনদেনের ২৪ দশমিক ২০ শতাংশ লেনদেন হয়েছে। এরপর দ্বিতীয় স্থানে থাকা আইটি খাতে গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৯ শতাংশ লেনদেন হয়েছে। ১০ দশমিক ৭০ শতাংশ লেনদেন হওয়া জীবন বিমা খাত রয়েছে তৃতীয় স্থানে। গতকাল চতুর্থ স্থানে থাকা কাগজ খাতে ডিএসইর মোট লেনদেনের ৮ দশমিক ৭০ শতাংশ লেনদেন হয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৭ দশমিক ১৭ পয়েন্ট বা দশমিক ২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৩২ দশমিক ২৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ দশমিক ৮৯ পয়েন্ট বা দশমিক ৭৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১২ দশমিক ৭২ পয়েন্ট বা দশমিক ৫৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬৩ দশমিক ৯৯ পয়েন্টে এবং দুই হাজার ২০২ দশমিক ৩৯ পয়েন্টে।

ডিএসইতে গতকাল ৩৩৯ কোটি ৭৩ লাখ টাকার লেনদেন হয়েছে; যা আগের কার্যদিবস থেকে ১৫ কোটি ৯৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩২৩ কোটি ৮০ লাখ টাকার। গতকাল ডিএসইতে ৩০৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারদর বেড়েছে ৪৭টির বা ১৫ দশমিক ৪৬ শতাংশের, শেয়ারদর কমেছে ৪১টির বা ১৩ দশমিক ৪৯ শতাংশের এবং ২১৬টির বা ৭১ দশমিক ০৫ শতাংশের শেয়ার ও ইউনিটদর অপরিবর্তিত ছিল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬২ দশমিক ৫৬ পয়েন্ট বা দশমিক ৩৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪০২ দশমিক ২৪ পয়েন্টে। সিএসইতে গতকাল ১৩১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩০টির দর বেড়েছে, কমেছে ২৫টির আর ৭৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ