1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:০২ অপরাহ্ন

লেনদেনে ফিরছে তিন কোম্পানি

  • আপডেট সময় : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২
  • ৭৪ বার দেখা হয়েছে

লভ্যাংশ ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) সংক্রান্ত রেকর্ড ডেট শেষে আজ থেকে স্টক এক্সচেঞ্জে লেনদেনে ফিরছে তিন কোম্পানির শেয়ার। কোম্পানিগুলো হচ্ছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড ও তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসি।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ঘোষিত ৬ শতাংশ স্টক লভ্যাংশ বিতরণের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এ লভ্যাংশ-নির্ধারণ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারিত ছিল গতকাল। এর বাইরে ২০২১ হিসাব বছরের জন্য ১১ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছিল প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ। যা এরই মধ্যে বিতরণ করা হয়েছে।

ন্যাশনাল টির অনুমোদিত মূলধন ২৫ কোটি টাকা থেকে ৪০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পর্ষদ। আর পরিশোধিত মূলধন ৬ কোটি ৬০ লাখ টাকা থেকে বাড়িয়ে ৩০ কোটি টাকায় উন্নীত করতে চায় কোম্পানিটি। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এ মূলধন বাড়ানোর সিদ্ধান্তে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে আগামী ২০ অক্টোবর ভার্চুয়াল মাধ্যমে ইজিএম আহ্বান করেছে কোম্পানিটির পর্ষদ। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারিত ছিল গতকাল। নতুন শেয়ার ইস্যুর পর সরকার, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও বীমা করপোরেশনের ধারণকৃত শেয়ার সংখ্যা দাঁড়াবে ৫১ শতাংশ। আর অন্যান্য পরিচালক ও শেয়ারহোল্ডারের ধারণকৃত শেয়ার দাঁড়াবে ৪৯ শতাংশ। শেয়ার ইস্যুর মাধ্যমে সংগৃহীত মূলধন কোম্পানিটির ব্যাংকঋণ পরিশোধ, কাজের জন্য প্রয়োজনীয় মূলধন বৃদ্ধি এবং চা বাগান ও কারখানা উন্নয়নের জন্য ব্যয় করা হবে।

তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসি সংঘবিধিতে কিছু ধারা অন্তর্ভুক্ত করতে এ বছরের ১৮ অক্টোবর ডিজিটাল প্লাটফর্মে ইজিএম আহ্বান করেছে। ইজিএমে সংঘবিধি পরিবর্তনের বিষয়ে বিনিয়োগকারীদের অনুমোদন নেয়া হবে। সংঘবিধিতে যেসব ধারা অন্তর্ভুক্ত করা হবে তার মধ্যে রয়েছে ঋণের জামানত হিসেবে সম্পদ ও সম্পত্তি বন্ধক রাখা, কোম্পানির নিজের বা সহযোগী কোম্পানির কিংবা তৃতীয় পক্ষকে ঋণ সুবিধা প্রদান ও দায়ের বিপরীতে নিরাপত্তা নিশ্চয়তা প্রদান। এজন্য রেকর্ড ডেট নির্ধারিত ছিল গতকাল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ