1. [email protected] : বাংলার কন্ঠ প্রতিবেদক : বাংলার কন্ঠ প্রতিবেদক
  2. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  3. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  4. [email protected] : muzahid : muzahid
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৩:০৩ পূর্বাহ্ন

পতন বাজারেও ডিএসইর রেকর্ড পরিমান লেনদেনে

  • আপডেট সময় : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২
  • ১১ বার দেখা হয়েছে
dse-logo

আগের কার্যদিবস বড় উত্থান হলেও মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সামান্য পতন হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থান হয়েছে। ডিএসইতে সূচকের সাথে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমলেও সিএসইতে অপরিবর্তিত রয়েছে। আর ডিএসই সূচক কমলেও টাকার পরিমাণে লেনদেন এক বছরের মধ্যে সবচেয়ে বেশি হয়েছে।

আজ ডিএসইতে দুই হাজার ৮৩২ কোটি ৩০ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসইতে আজকের লেনদেন এক বছর ১২ দিন বা ২৫৪ কার্যদিবসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে ২০২১ সালের ০৯ সেপ্টেম্বর আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন লেনদেন হয়েছিল দুই হাজার ৮৬৬ কোটি টাকার।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪.২২ পয়েন্ট বা ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৫৯৬.৬৫ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াাহ সূচক ৩.০০ পয়েন্ট বা ০.২০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪.৩৪ পয়েন্ট বা ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৪৮.৩৮ পয়েন্ট এবং দুই হাজার ৪০১.৭৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৩টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ৭২টির বা ১৯.৩০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। শেয়ার দর কমেছে ১৫৬টির বা ৪১.৮২ শতাংশের এবং বাকি ১৪৫টির বা ৩৮.৮৮ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৬.০৩ পয়েন্ট বা ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৪৫০.০১ পয়েন্টে। সিএসইতে আজ ২৮২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৯টির দর বেড়েছে, কমেছে ৯৭টির আর ১০৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪৯ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ