1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০, ০৬:৩১ অপরাহ্ন

একটানা বসে কাজ করলে যে বিপদ ঘনিয়ে আসতে পারে

  • আপডেট সময় : শুক্রবার, ২৭ ডিসেম্বর, ২০১৯
  • ৩৫ বার দেখা হয়েছে
back-pain

একটানা বসে থাকলে শরীরের যে অঙ্গগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়, সেগুলি হল- মাথা, হাত, পা, পায়ের পাতা, ঘাড়, পিঠ, ফুসফুস, পাকস্থলী এবং হার্ট।

আজকাল অধিকাংশ কাজই প্রযুক্তি নির্ভর। ল্যাপটপে মুখ গুঁজে ঘণ্টার পর ঘণ্টা কাজ করতে হয় সবাইকে। আর সাম্প্রতিক এক সমীক্ষায় প্রকাশিত হল, কতটা বিপদ অপেক্ষা করে আছে এই ধরনের জীবনে।

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত হওয়া প্রতিবেদন বলছে সাড়ে ৯ ঘণ্টা বা তার বেশি বসে থাকলে মৃত্যুর ঝুঁকি বাড়ে। তবে ঘুমের সময়কে এর মধ্যে ধরা হয়নি। দ্য ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মতে এই বিপদ কাটানোর জন্য, ১৮ থেকে ৬৪ বছরের ব্যক্তিকে সপ্তাহে ১৫০ মিনিট হাল্কা শারীরিক কসরত ও ৭৫ মিনিট বেশি শারীরিক শ্রম করতে হবে।

একটানা বসে থাকলে শরীরের যে অঙ্গগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়, সেগুলি হল- মাথা, হাত, পা, পায়ের পাতা, ঘাড়, পিঠ, ফুসফুস, পাকস্থলী এবং হার্ট। স্পেনের সান জর্জ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, খুব কম বিরতি নিয়ে একভাবে বসে কাজ করলে বা টিভি দেখলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায় ৯০ শতাংশ।

বিশেষজ্ঞরা বলছেন, এভাবে সারাদিন বসে যাদের কাজ করতে হয়, তাদের ৩০ মিনিট অন্তর একবার বিরতি নেয়া উচিত। সেক্ষেত্রে কিছুক্ষণ হাঁটাহাঁটি কিংবা দাঁড়াতে পারেন। যাদের ঘাড়, পিঠে ব্যথা হয় তাদের প্রতি আধ ঘণ্টা পর পর তাদের ফ্রি হ্যান্ড ব্যায়াম করা উচিত।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ