1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩১ অপরাহ্ন

বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৭%

  • আপডেট সময় : শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২০
  • ৫৭৪ বার দেখা হয়েছে
dse-cse-trade

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে ৬৮ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। এবং বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ১৬ দশমিক ৮৫ শতাংশ বেড়েছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৫৯৬ কোটি ৫০ লাখ ৪৯ হাজার ৯৫৯ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ২২২ কোটি ৬ লাখ ৩১ হাজার ১৭৭ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৩৭৪ কোটি ৪৪ লাখ ১৮ হাজার ৭৮২ টাকা বা ১৬ দশমিক ৮৫ শতাংশ। এবং গড়ে লেনদেন বেড়েছে ৭৪ কোটি ৮৮ লাখ ৮৩ হাজার ৭৫৭ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৫১৯ কোটি ৩০ লাখ ৯ হাজার ৯৯২ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ৪১ লাখ ২৬ হাজার ২৩৫ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে ইতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮৫ দশমিক ৮ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ২ হাজার ২০৯ কোটি ৪ লাখ ৫৩ হাজার ৯৫৯ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৮৪৬ কোটি ৩০ লাখ ৪৩ হাজার ১৭৭ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১০ দশমিক ৫০ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ২৭২ কোটি ৬৬ লাখ ২৫ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২৫০ কোটি ৫৭ লাখ ৬০ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৩ দশমিক ৮০ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৯৮ কোটি ৫৭ লাখ ৮৮ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১০৬ কোটি ১৮ লাখ ৮২ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল দশমিক ৬২ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৬ কোটি ২১ লাখ ৮৩ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৮ কোটি ৯৯ লাখ ৪৬ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে ৬৮ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। আলোচ্য সময়ে ৩৬০ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৪৬টি, কমেছে ৯৪টি, অপরিবর্তিত রয়েছে ১৮টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ