1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৫৭ অপরাহ্ন

সূচক ও লেনদেনের পাশাপাশি ডিএসইতে ৮১% সিকিউরিটিজের দর পতন

  • আপডেট সময় : সোমবার, ১৩ জুন, ২০২২
  • ৩৭০ বার দেখা হয়েছে
DSE-2

২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেট গত রোববার বিকাল ৩টায় জাতীয় সংসদে পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবার করোনার ধাক্কা সামলে উন্নয়নের ধারাবাহিকতায় ফেরার লক্ষ্যমাত্রা নিয়ে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উপস্থাপন করা হয়। বাজেট ঘোষণার আগে পুঁজিবাজার-সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও সংগঠনগুলো পুঁজিবাজারকে সাপোর্ট দেয়ার জন্য সরকারের কাছে নানা দাবি ও পরামর্শ তুলে ধরে। কিন্তু এবারের বাজেটে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য তেমন কোনো পদক্ষেপের ঘোষণা আসেনি। বরং কালো টাকা বা অপ্রদর্শিত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ না থাকার ঘোষণা এসেছে। আর এই বাজেটকে কেন্দ্র করে বিনিয়োগকারীদের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়ার জেরে বাজারে ক্রেতা সংকট দেখা যায়। ফলে গতকাল বাজেট ঘোষণার পর প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে পতন দেখা গেছে। গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮১ শতাংশ সিকিউরিটিজের দর পতন লক্ষ করা গেছে। একই সঙ্গে এদিন লেনদেন ও সূচক কমেছে। অন্যদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই চিত্র দেখা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ দশমিক ৮৪ পয়েন্ট বা দশমিক ৭৫ শতাংশ কমে ছয় হাজার ৪৩১ দশমিক ৪৬ পয়েন্টে পৌঁছায়। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ১০ দশমিক ৬৬ পয়েন্ট বা দশমিক ৭৫ শতাংশ কমে এক হাজার ৪০৩ দশমিক ০৭ পয়েন্টে অবস্থান করে। অন্যদিকে ডিএস৩০ সূচক ১৭ দশমিক ৭৩ পয়েন্ট বা দশমিক ৭৫ শতাংশ কমে দুই হাজার ৩৩৪ দশমিক ৬৪ পয়েন্টে স্থির হয়।

ডিএসইতে এদিন মোট ৩৭৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। দর বেড়েছে ৫৩টির এবং কমেছে ৩০৬টির। বাকি ১৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারদর অপরিবর্তিত ছিল। গতকাল ডিএসইতে লেনদেন হয় ৬৩৬ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৫৮ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসাবে গতকাল লেনদেন কমেছে ১২১ কোটি ৮৫ লাখ টাকা। ডিএসইতে এদিন ১৭ কোটি ৬২ লাখ ৬৮ হাজার ৫২২টি শেয়ার এক লাখ ৩৬ হাজার ২৫১ বার হাতবদল হয়।

ডিএসইতে গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে শাইনপুকুর সিরামিকস লিমিটেড। কোম্পানিটির ৩৯ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। শেয়ারটির দর তিন টাকা ৯০ পয়সা বেড়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেডের ২৮ কোটি ৭২ লাখ টাকার লেনদেন হয়েছে। কোম্পানিটির শেয়ারদর ৬০ পয়সা কমেছে। এছাড়া লেনদেনের শীর্ষ ১০-এ থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে বিডিকম অনলাইন লিমিটেডের ২০ কোটি ২৪ লাখ, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ১৭ কোটি ৪০ লাখ, বাংলাদেশ শিপিং করপোরেশনের ১৫ কোটি সাত লাখ এবং ফরচুন শুজ লিমিটেডের ১৪ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

গতকাল ৯ দশমিক ৯১ শতাংশ বেড়ে দরবৃদ্ধির শীর্ষে উঠে আসে মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এর পরের অবস্থানে থাকা মুন্নু ফেব্রিকস লিমিটেডের ৯ দশমিক ৭০ শতাংশ, শাইনপুকুর সিরামিকস লিমিটেডের ৯ দশমিক ৪৮ শতাংশ এবং সুহƒদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৭ দশমিক ১০ শতাংশ শেয়ারদর বেড়েছে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৮১ দশমিক ০৫ পয়েন্ট বা দশমিক ৭১ শতাংশ কমে ১১ হাজার ৩২৯ দশমিক ৩১ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ১৩৪ দশমিক ৩৫ পয়েন্ট বা দশমিক ৭০ শতাংশ কমে ১৮ হাজার ৮৯১ দশমিক ৪৯ পয়েন্টে অবস্থান করে। সিএসইতে ৩০১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। দর বেড়েছে ৪৯টির, কমেছে ২২৬টির এবং ২৬টির দর অপরিবর্তিত ছিল। গতকাল সিএসইতে ২০ কোটি চার লাখ টাকার লেনদেন হয়েছে। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয় ৩০ কোটি ১৬ লাখ টাকার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ