1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:০৫ অপরাহ্ন

শেয়ারবাজারে ফিরেছে সাড়ে ছয় হাজার কোটি টাকা

  • আপডেট সময় : শনিবার, ২৩ এপ্রিল, ২০২২
  • ১৯০ বার দেখা হয়েছে
Bd-Taka

সপ্তাহের প্রথম দই কার্যদিবস পতন হয়েছিল শেয়ারবাজারে। তবে পরের তিন কার্যদিবস বড় উত্থান হয়েছে। এর মাধ্যমে বিদায়ী সপ্তাহে শেয়ারবাজারে সব সূচক বেড়েছে। সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। আর সপ্তাহটিতে বাজার মূলধন সাড়ে ছয় হাজার কোটি টাকা বেড়েছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ২৯ হাজার ২৪ কোটি ৬৫ লাখ ৮১ হাজার ৮৪০ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৩৫ হাজার ৬১৮ কোটি ১৪ লাখ ২০ হাজার ৪২১ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ছয় হাজার ৫৯৩ কোটি ৪৮ লাখ ৩৮ হাজার ৫৮১ টাকা বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই হাজার ৭৪৪ কোটি ২৬ লাখ ৪০ হাজার ২১২ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ২৬৩ কোটি ৬৭ লাখ ৭০ হাজার ৯০৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৪৮০ কোটি ৫৮ লাখ ৬৯ হাজার ৩০৬ টাকা বা ২১ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৭.৩৯ পয়েন্ট বা ১.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৬৬২.৩৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬.৮৪ পয়েন্ট বা ১.১৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩৭.৬২ পয়েন্ট বা ১.৫৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৬৪.৬৩ পয়েন্টে এবং দুই হাজার ৪৭৮.০৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২০৪টির বা ৫২.৮৫ শতাংশের, কমেছে ১৪০টির বা ৩৬.২৭ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির বা ১০.৮৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৬৪ কোটি ৯২ লাখ ৭১ হাজার ৫৮৫ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭৩ কোটি ০১ লাখ ৪০ হাজার ৭৭২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৯১ কোটি ৯১ লাখ ৩০ হাজার ৮৬৩ টাকা বা ১২৬ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২২৬.৫২ পয়েন্ট বা ১.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫৯৩.৪২ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৩৭.৫১ পয়েন্ট বা ১.১৮ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৯৩.৮২ পয়েন্ট বা ১.৩৭ শতাংশ, সিএসই-৫০ সূচক ২২.৫৯ পয়েন্ট বা ১.৫৭ শতাংশ এবং সিএসআই ১৪.৭৭ পয়েন্ট বা ১.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৭৫৬.৮০ পয়েন্টে, ১৪ হাজার ২৪৯.২৯ পয়েন্টে, এক হাজার ৪৬৪.০১ পয়েন্টে এবং এক হাজার ২৪১.৭০ পয়েন্টে দাঁড়িয়েছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৮৪টির বা ৫৩.৬৪ শতাংশের দর বেড়েছে, ১৩৮টির বা ৪০.২৩ শতাংশের কমেছে এবং ২১টির বা ৬.১২ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ