1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন

শেয়ারবাজারের উন্নয়নে টি+১ চালু করতে যাচ্ছে বিএসইসি

  • আপডেট সময় : মঙ্গলবার, ১ মার্চ, ২০২২
  • ২২৪ বার দেখা হয়েছে
BSEC-

শেয়ারবাজারের উন্নয়নে টি+১ (জেড ক্যাটাগরি ব্যতিত) সেটেলমেন্ট চালু করতে যাচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরফলে বিনিয়োগকারীরা সিকিউরিটিজ ক্রয়ের পরের দিনই তা বিক্রি করতে পারবেন।

বর্তমানে শেয়ারবাজারে টি+২ সেটেলমেন্ট চালু রয়েছে। এরফলে সিকিউরিটিজ ক্রয়ের ৩য় দিন গিয়ে বিক্রি করা যায়। এই সময়ের ব্যবধান কমিয়ে বিনিয়োগ সহজলভ্য করার জন্য টি+১ সেটেলমেন্ট চালু করতে যাচ্ছে কমিশন।

এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ বিজনেস আওয়ারকে বলেন, সবার জন্য সহায়ক একটি আন্তর্জাতিক মানের শেয়ারবাজার গড়ে তোলার লক্ষে টি+১ সেটেলমেন্ট চালু করার প্রস্তুতি নিচ্ছি। এর মাধ্যমে শেয়ারবাজারে অর্থের প্রবাহ বৃদ্ধি পাবে এবং বিদেশিসহ সকল বিনিয়োগকারীর জন্য শেয়ারবাজার সুগম হবে। এছাড়া সকলের সময় ও ব্যয় কমে আসবে।

তিনি বলেন, টি+১ সেটেলমেন্টটি কয়েকটি ধাপে বাস্তবায়ন করা হবে। প্রথমে ব্লু চিপ কোম্পানি দিয়ে টি+১ চালু করা হবে। এরপরে পর্যায়ক্রমে সব কোম্পানিকে টি+১ সেটেলমেনট সুবিধা পাবে।

বিদেশীরা টি+১ সেটেলমেন্টে অভ্যস্ত বলে জানান বিএসইসির এই কমিশনার। তারা আমাদের শেয়ারবাজারে ভালভাবে বিনিয়োগে আসার জন্য টি+১ সেটেলমেন্ট চায়।

বিএসইসির এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক পরিচালক শরীফ আতাউর রহমান। তিনি বলেন, টি+১ সেটেলমেন্ট চালুর উদ্যোগটি খুবই ভালো। এর মাধ্যমে শেয়ারবাজারে অর্থের প্রবাহ বাড়বে। এছাড়া দেশী ও বিদেশী বিনিয়োগকারীরা বিনিয়োগে আগ্রহী হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ