1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:২০ অপরাহ্ন

বছরের প্রথম সপ্তাহে ফিরেছে পৌনে ১৬ হাজার কোটি টাকা

  • আপডেট সময় : শনিবার, ৮ জানুয়ারী, ২০২২
  • ২৭৩ বার দেখা হয়েছে
dse (1)

চলতি বছরের প্রথম সপ্তাহের সব কার্যদিবসই ইতিবাচক ছিল শেয়ারবাজারের লেনদেন। সপ্তাহের পাঁচ কার্যদিবসই সূচক বেড়েছে। সূচকের সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। সপ্তাহটিতে সূচকের সাথে শেয়ারবাজারের বিনিয়োগকারীরা পৌনে ১৬ হাজার কোটি টাকার বেশি বাজার মূলধন ফিরে পেয়েছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৪২ হাজার ১৯৬ কোটি ৩৯ লাখ ৬৪ হাজার ৪৫৪ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৫৮ হাজার ৩১ কোটি ৯৪ লাখ ২৫ হাজার ৪৫৯ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ১৫ হাজার ৮৩৫ কোটি ৫৪ লাখ ৬১ হাজার ০০৫ টাকা ফিরে পেয়েছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ছয় হাজার ৪৮৮ কোটি ১৫ লাখ ৬২ হাজার ৬৮৯ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল চার হাজার ১৬০ কোটি ৫০ লাখ ৯৪ হাজার ৮১৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন দুই হাজার ৩২৭ কোটি ৬৪ লাখ ১১ হাজার ৮৭৪ টাকা বা ৫৬ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩০.৭৯ পয়েন্ট বা ৩.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৯৮৭.৪৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪১.০৩ পয়েন্ট বা ২.৮৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭০.৫০ পয়েন্ট বা ২.৭৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৭২.১৫ পয়েন্টে এবং দুই হাজার ৬০৩.০৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৮৬টির বা ৭৪.৮৭ শতাংশের, কমেছে ৮৬টির বা ২২.৫১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১০টির বা ২.৬২ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৭৬ কোটি ৩৪ লাখ ৪৩ হাজার ৪০১ টাকার।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮২৯.১৪ পয়েন্ট বা ৪.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৯৫.২১ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪৯৭ পয়েন্ট বা ৪.২০ শতাংশ, সিএসই-৩০ সূচক ৩১৮.৯২ পয়েন্ট বা ২.২৯ শতাংশ, সিএসই-৫০ সূচক ৫০.৮০ পয়েন্ট বা ৩.৪৫ শতাংশ এবং সিএসআই ৫৩.৮৪ পয়েন্ট বা ৪.৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৩১০.৪৫ পয়েন্টে, ১৪ হাজার ২৩২.০৫ পয়েন্টে, এক হাজার ৫২২.৩০ পয়েন্টে এবং এক হাজার ২৬৫.২৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৮২টির বা ৮০.৮০ শতাংশের দর বেড়েছে, ৬২টির বা ১৭.৭৭ শতাংশের কমেছে এবং ৫টির বা ১.৪৩ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ