1. [email protected] : বাংলার কন্ঠ প্রতিবেদক : বাংলার কন্ঠ প্রতিবেদক
  2. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  3. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫২ পূর্বাহ্ন

বড় উত্থানে ৮ কোম্পানির অবদান ৩১ পয়েন্ট

  • আপডেট সময় : মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১
  • ২২ বার দেখা হয়েছে
market

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪৭ পয়েন্ট। এই ৪৭ পয়েন্টের মধ্যে ৩১ পয়েন্টের বেশি অবদান রেখেছে মেগা আট কোম্পানি। এই আট কোম্পানির মধ্যে রয়েছে ব্রিটিশ অ্যামেরিকান টোবাকো বাংলাদেশ, লাফার্জহোলসিম, গ্রামীণফোন, ওয়ালটন, বেক্সিমকো লিমিটেড এবং রবি আজিয়াটা লিমিটেড।

জানা গেছে, মঙ্গলবার ডিএসইতে ইনডেক্স বাড়ানোতে সবচেয়ে বেশি অবদান রেখেছে ব্রিটিশ অ্যামেরিকান টোবাকো বাংলাদেশ লিমিটেড। আজ কোম্পানিটি দর বেড়েছে ২.২১ শতাংশ। এরফলে কোম্পানিটি ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বৃদ্ধিতে অবদান রেখেছে ৯.৭৭ পয়েন্ট।

একইভাবে শেয়ার দর বৃদ্ধির কারণে লাফার্জহোলিসিম বাংলাদেশ লিমিটেডের অবদান রয়েছে ৬.৩৪ পয়েন্ট এবং গ্রামীণফোনের অবদান ৪.০৭ পয়েন্ট। এই তিন কোম্পানির মোট অবদান রয়েছে ১৮.১৮ পয়েন্ট।

এছাড়াও, ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স বৃদ্ধিতে অবদান রাখার শীর্ষে থাকা অন্যান্য কোম্পানির মধ্যে ওয়ালটনের অবদান রয়েছে ৩.৬৫ পয়েন্ট, বেক্সিমকো লিমিটেডের ৩.২৭ পয়েন্ট এবং রবি আজিয়াটার ১.৫০ পয়েন্ট।

ডিএসইর প্রধান সূচক বৃদ্ধিতে অবদান রাখা শীর্ষ ১০ কোম্পানির মধ্যে বাকি আরও ২ কোম্পানি রয়েছে। কোম্পানি গুলো হলো এসিআই লিমিটেড এবং ম্যাকসন স্পিনিং।

এই ২ কোম্পানির মধ্যে এসিআই লিমিটেডের অবদান রয়েছে ০.৯২ পয়েন্ট এবং ম্যাকসন স্পিনিংয়ের ০.৮৯ পয়েন্ট।

ডিএসইর প্রধান ইনডেক্সে উত্থানের পেছনে এই ১০ কোম্পানিটর মোট অবদান ছিলো ৩২.৮৬ পয়েন্ট।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ