1. [email protected] : বাংলার কন্ঠ প্রতিবেদক : বাংলার কন্ঠ প্রতিবেদক
  2. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  3. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
বুধবার, ১৯ মে ২০২১, ০৯:০৪ পূর্বাহ্ন

তিন বীমা কোম্পানি থেকে ২০ কোটি ৫২ লাখ টাকা পাচ্ছে বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১
  • ১৮ বার দেখা হয়েছে
dividend c

৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ২০ কোটি ৫২ লাখ ৬ হাজার ৪১০ টাকার ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। কোম্পানিগুলো হলো- সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ইস্টার্ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। কোম্পানিগুলোর মধ্যে সিটি জেনারেল ইন্স্যুরেন্স এবং পিপলস ইন্স্যুরেন্সের ডিভিডেন্ড বাড়লেও অপরিবর্তিত রয়েছে ইস্টার্ন ইন্স্যুরেন্সের। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। অর্থাৎ প্রতিটি শেয়ারের বিপরীতে বিনিয়োগকারীরা এক টাকা হিসেবে মোট নগদ ৬ কোটি ৮১ লাখ ৬৬ হাজার ১২২ টাকা পাচ্ছে। আগের বছর কোম্পানিটি দিয়েছিল ৫ শতাংশ ক্যাশ হিসেবে ৩ কোটি ৪০ লাখ ৮৩ হাজার ৬১ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় ডিভিডেন্ড দ্বিগুন বেড়েছে।

সমাপ্ত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৭ পয়সা।

ইস্টার্ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাববছরের শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। অর্থাৎ প্রতিটি শেয়ারের বিপরীতে ২ টাকা হিসেবে বিনিয়োগকারীরা মোট ৮ কোটি ৬২ লাখ ২০ হাজার ২৮৮ টাকা পাচ্ছে। আগের বছরও একই পরিমাণ ডিভিডেন্ড দিয়েছে কোম্পানিটি। সে হিসেবে কোম্পানিটির ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩৩ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৩ টাকা ৬৫ পয়সা।

৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৪৭ টাকা ৩৩ পয়সা।

আগামী ২৯ জুলাই ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ মে।

পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের কোম্পানিটি সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। অর্থাৎ প্রতিটি শেয়ারের বিপরীতে বিনিয়োগকারীরা এক টাকা ১০ পয়সা হিসেবে মোট ৫ কোটি ৮ লাখ ২০ হাজার টাকা পাচ্ছে। আগের বছর কোম্পানিটি ৮ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। সে হিসেবে কোম্পানিটি ওই বছর ৩ কোটি ৬৯ লাখ ৬০ হাজার টাকার ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। অর্থাৎ কোম্পানিটির ডিভিডেন্ডর পরিমাণ বেড়েছে এক কোটি ৩৮ লাখ ৬০ হাজার টাকা।
আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২৬ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১ টাকা ৮৭ পয়সা।

৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৮ টাকা ৬০ পয়সা।

ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে আগামী ২৯ জুন মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩ মে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ