1. [email protected] : বাংলার কন্ঠ প্রতিবেদক : বাংলার কন্ঠ প্রতিবেদক
  2. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  3. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৯:১৭ অপরাহ্ন

আজ থেকে দেশ জেনারেল ইন্স্যুরেন্সের লেনদেন শুরু

  • আপডেট সময় : সোমবার, ২৯ মার্চ, ২০২১
  • ১৭ বার দেখা হয়েছে
Dgic

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা দেশ জেনারেল ইন্স্যুরেন্সের লেনদেন ১৫ টাকায় শুরু হয়েছে। ঢাকা স্টক এক্মচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির আইপিওতে প্রতিটি শেয়ার ১০ টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে। শুরুতেই শেয়ারটি ১৫ টাকায় লেনদেন হয়েছে। অর্থাৎ শুরুতেই কোম্পানিটির শেয়াার ৫ টাকা বা ৫০ শতাংশ বেড়েছে। লেনদেনের ১৫ মিনিট পর্যন্ত দেখা গেছে, কোম্পানিটির মাত্র ২টি শেয়ার একবার হাত বদল হয়েছে।

‘এন’ ক্যাটাগরিভুক্ত দেশ জেনারেল ইন্স্যুরেন্সের ডিএসইতে ট্রেডি কোড হচ্ছে : “DGIC” এবং কোম্পানি কোড হচ্ছে : ২৫৭৫০।

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে লটারির মাধ্যমে বরাদ্দ দেয়া শেয়ার বিজয়ীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে গত ২৩ মার্চ প্রেরণ করা হয়েছে। এর আগে আইপিওতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়ার জন্য গত ১০ মার্চ লটারির ড্র অনুষ্ঠিত হয়।

কোম্পানিটির আইপিওতে ১৪ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়। আইপিওতে ১৬ কোটি টাকার বিপরীতে ৫৬.৯৮ গুন বা ৯১১ কোটি ৬৮ লাখ টাকার আবেদন জমা পড়েছিল।

এর আগে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য গত ০২ ডিসেম্বর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৫১তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়।

কোম্পানিটি প্রতিটি ১০ টাকা দরে ১ কোটি ৬০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে শেয়ারবাজার থেকে ১৬ কেটি টাকা উত্তোলন করবে।

এই অর্থ উত্তোলন করে কোম্পানিটি সরকারি ট্রেজারি বন্ড ও ফিক্সড ডিপোজিট, শেয়ারবাজারে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী ছাড়া শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে (পূনর্মূল্যায়ন ছাড়া) ১১ টাকা ৬২ পয়সায়। আর ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৬ পয়সা।

আইপিও খাতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ