1. [email protected] : বাংলার কন্ঠ প্রতিবেদক : বাংলার কন্ঠ প্রতিবেদক
  2. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  3. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১০:১৬ অপরাহ্ন

পুঁজিবাজারের পতন ঠেকালো আর্থিক ২ খাত

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১
  • ১৮ বার দেখা হয়েছে
world-share-market

আগেরদিন (বুধবার) ডিএসইরি প্রধান সূচক কমেছে ৮৩ পয়েন্ট। এদিন বিমা খাতে কিছুটা স্বস্তি দেখা গেলেও বাকি সব খাতেই ছিল বড় পতন। বিশেষ করে ব্যাংক ও আর্থিক খাতে ছিল বড় দৈন্যদশা। আজ ডিএসইর প্রধান সূচক কমেছে প্রায় ৩ পয়েন্ট।

আগের দিন বুধবার পুঁজিবাজারে বড় পতন হয়েছে। এদিন পতনের কবল থেকে বিমা খাত কিছুটা রক্ষা পেলেও বাকি সব খাতেই ছিল বড় বিপর্যয়। আজ সপ্তাহের শেষদিন বৃহস্পতিবার সেই পতন থেমেছে। তবে আজও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব সূচক নেতিবাচক প্রবণতায় ছিল। পুঁজিবাজারে আজ বড় পতন ঠেকিয়েছে আর্থিক দুই খাত-ব্যাংক ও লিজিং।

আজ ব্যাংক ও আর্থিক খাত পতনের বাধা পেরিয়ে অনেকটা সামনে এগিয়েছে। খাত দুটি আজ বার বার ঊর্ধ্বমুখী থাকার প্রয়স চালিয়েছে। এক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থার কিছু কারিশমাও ছিল। বড় বড় হাউজগুলোর প্রতি প্রতিষ্ঠানটির কড়া নজর ছিল। এই কারণে শেষ অবধি এই দুই খাতে ঊর্ধ্বমুখী ছোঁয়া কিছুটা অব্যাহত থেকেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আজ ব্যাংক ও আর্থিক খাত ঘুরে দাঁড়ানোর প্রয়াসই ছিল বিপর্যয় থেকে বড় রক্ষাকবজ। অন্যথায় আজও পুঁজিবাজারে বড় পতন অনিবার্য হয়ে দেখা দিতো। তবে বিমা খাত আজও বেগবান থাকার চেষ্টা করেছে। যদিও গতকালের মতো শক্তিশালী ছিল না।

আজ ব্যাংক খাতে ৩১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৬টি বা ৫১.১৬ শতাংশ কোম্পানির। দর কমেছে ৭টি বা ২২.৫৯ শতাংশ কোম্পানির। দর অপরিবর্তিত রয়েছে ৮টি বা ২৫.৮১ শতাংশ কোম্পানির।

অন্যদিকে, আর্থিক খাতে লেনদেন হওয়া ২২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১টি বা ৫০ শতাংশ কোম্পানির। দর কমেছে ৪টি বা ১৮.১৮ শতাংশ কোম্পানির। দর অপরিবর্তিত রয়েছে ৭টি বা ৩১.৮২ শতাংশ কোম্পানির।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ