1. [email protected] : বাংলার কন্ঠ প্রতিবেদক : বাংলার কন্ঠ প্রতিবেদক
  2. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  3. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৯:২০ অপরাহ্ন

এনআরবিসি ব্যাংকের লেনদেন শুরু

  • আপডেট সময় : সোমবার, ২২ মার্চ, ২০২১
  • ২৬ বার দেখা হয়েছে
NRBC

দেশের পুঁজিবাজারে লেনদেনে আসা ব্যাংক খাতের কোম্পানি এনআরবি কমার্শিয়াল ব্যাংকের লেনদেন শেয়ার আজ সোমবার (২২ মার্চ) শুরু হয়। কোম্পানিটির দর ১৫ টাকায় শুরু হয় কিন্তু কিছুক্ষণ পরই তা ১৩ টাকার নিচে নেমে যায়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইতে কোম্পানিটির প্রথম লেনদেন হয় ১৫ টাকায়। কিন্তু কিছুক্ষণ পরই তা ১৩ টাকার নিচে নেমে যায়। এক পর্যায়ে শেয়ারটির দর ১২ টাকার নিচেও লেনদেন হয়।

ডিএসইতে এনআরবিসি ব্যাংকের ট্রেডিং কোড হয়েছে “NRBCBANK” এবং কোম্পানি কোড হয়েছে ১১১৫০।

গত ১৬ মার্চ কোম্পানিটির আইপিও লটারিতে বিজয়ীদের বিও হিসাবে শেয়ার জমা করা হয়েছে। ৩ মার্চ আইপিওতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়ার জন্য লটারির ড্র অনুষ্ঠিত হয়। আর ৩ ফেব্রুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়।

এর আগে গত ১৮ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৪৯তম সভায় ব্যাংকটির আইপিও অনুমোদন দেয়া হয়।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক পুঁজিবাজার থেকে ১২০ কোটি টাকা উত্তোলনের জন্য ১২ কোটি শেয়ার ইস্যু করে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

পুঁজিবাজার থেকে ব্যাংকটি অর্থ উত্তোলন করে সরকারি সিকিউরিটিজ ক্রয়, সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুন:মূল্যায়ন ছাড়া নেট অ্যাসেটভ্যালু হয়েছে ১৩.৮৬ টাকা। এবং বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৫ টাকা।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে যথাক্রমে এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্স ইনভেস্টমেন্ট লিমিটেড এবং এএফসি ক্যাপিটাল লিমিটেড।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ