1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন

পুঁজিবাজারের পরিবর্তনের জন্য আসছে ৮ প্রস্তাবনা

  • আপডেট সময় : সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৪০ বার দেখা হয়েছে
BSEC-

বাজেট প্রস্তাবনা নিয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আগামী বাজেটে (২০২১-২২) পুঁজিবাজারের জন্য ৮টি প্রস্তাবনা রাখা হবে। সোমবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁও অবস্থিত বিএসইসির সম্মেলন কক্ষে রোড-শো পরবর্তী সংবাদ সম্মেলন তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এরমধ্যে উল্লেখ্য বিষয়গুলো হচ্ছে ভালো কোম্পানি তালিকাভুক্তিতে কর্পোরেট কর’য়ে অতালিকাভুক্তি কোম্পানির সাথে সর্বনিম্ন ১৫% ব্যবধান। মার্জিন ঋণের সুদহার ১২% থেকে আরো কমিয়ে আনা। মার্চেন্ট ব্যাংকগুলোর কর কমানো। দ্বৈত কর প্রত্যাহারের বিষয়। আইসিবিকে পূনর্গঠনের জন্য ফান্ডসহ আরো কিছু ছোটখাটো বিষয় মিলিয়ে ৮টি প্রস্তাব থাকবে।

তিনি আরও বলেন, গত বাজেটের (২০২০-২১) প্রস্তাব হয়ে যাওয়ার পরে বর্তমান কমিশন দায়িত্ব গ্রহণ করেন। তারপরও আমরা খুব জোর দিয়ে দুটি বিষয়ে পরিবর্তন আনতে সক্ষম হয়েছিলাম। এবার বাজেটের আগে প্রস্তাবের অনেক সময় পেয়েছি। আশা করছি প্রস্তাবনার অধিকাংশ বিষয়ে পাস হবে। ৮টি বিষয়ের মধ্যে থেকে যদি ৫টি বিষয়েও অনুমোদন হয়, তবে আমরা মনে করবো অগ্রসর হয়েছি।

বিএসইসি চেয়ারম্যান আরও জানান, আমরা রোড-শো’তে আমাদের ইকোনোমিক ইন্ট্রোডিউস তুলে ধরলাম, আমরা কোথায় আছি টোটাল তথ্য প্রবাহ। কিছু-কিছু জায়গায় ওরা আমাদের অনেক প্রশ্ন করেছেন, অনেক কিছু জানল এবং সামনা-সামনি অনেককিছু শোনার পরে ওরা ডিসিশন নিল এখন ওরা কি করবে। এখন আমাদের প্রত্যেক দিন মেইল আসে। তাদের মধ্যে কিছু কিছু মিউচ্যুয়াল ফান্ডে ইনভেস্ট করতে চায়। সেখানে কি কি কারেকশন দরকার সেটার বিষয়ে ওরা সাজেশন দেয়।

দেশের পুঁজিবাজারে বিনিয়োগের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহী করে তুলতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দুবাইয়ে ইতিমধ্যে একটি রোড-শো এর আয়োজন করেছে। ভবিষ্যতে সৌদি-আরবের জেদ্দা, রিয়াদ, দাম্মাম’সহ এবছরে জুনের দিকে সুইজারল্যান্ড, ইতালি, ফ্রান্সসহ ইউরোপের বেশকিছু দেশে এমন রোড শো এর আয়োজন করা হবে বলে জানান বিএসইসি এর নির্বাহী পরিচালক মাহাবুবুল আলম।

এসকল প্রস্তাবনা এবং পদক্ষেপগুলো দেশের পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব বয়ে আনবে এবং নন রেসিডেন্সিয়াল বাংলাদেশি (এনআরবি) সহ দেশি এবং বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগে আগ্রহী করে তুলবে বলে মনে করেন বিএসইসি চেয়ারম্যান।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ