1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:২৯ পূর্বাহ্ন

২৩ মাস পর আজ বড় উত্থানে পুঁজিবাজার

  • আপডেট সময় : মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১
  • ৩৫৮ বার দেখা হয়েছে
dse-cse-trade

সোমবারের মতো মঙ্গলবারও (১২ জানুয়ারি) উত্থানে শেষ পুঁজিবাজারের লেনদেন। আজ মঙ্গলবার পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একই সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর । আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩ মাস পর ৫ হাজার ৮০০ পয়েন্ট অতিক্রম করেছে।

প্রাপ্ত তথ্যমতে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪২.২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮৬১.০২ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ১ বছর ১১ মাস ৫ দিন বা ২৩ মাস বা ৪২৪ কার্যদিবস পর ৫ হাজার ৮০০ পয়েন্ট অতিক্রম করল। এর আগে সর্বশেষ ২০১৯ সালের ৭ ফেব্রুয়ারি সূচকটি ৫ হাজার ৮১১ পয়েন্টে অবস্থান করছিল। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৫.২৫ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৭১.০১ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ২১.৮৭ বেড়ে দাড়িয়েছে যথাক্রমে ১৩২২.৬৭ পয়েন্টে, ২১৯৪.৯৮ পয়েন্টে এবং ১২৫০.০৫ পয়েন্টে।

আজ ডিএসইতে ১ হাজার ৯৮২ কোটি ৬৪ লাখ টাকা লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩০৭ কোটি ৩ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৬৭৫ কোটি ৬১ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৫টির বা ৫৩.৮৬ শতাংশের, শেয়ার দর কমেছে ১০৬টির বা ২৯.২৮ শতাংশের এবং ৬১টির বা ১৬.৮২ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪২৪.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮৯.৫৫ পয়েন্টে। সিএসইতে আজ ২৯১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৮২টির দর বেড়েছে, কমেছে ৭০টির আর ৩৯টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৮৮ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ