1. [email protected] : বাংলার কন্ঠ প্রতিবেদক : বাংলার কন্ঠ প্রতিবেদক
  2. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  3. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৯:৩৯ অপরাহ্ন

গত ২০ বছরে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যে ১০ রোগে!

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০
  • ২২১ বার দেখা হয়েছে
lash-las-

২০০০ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্বের সবচেয়ে বেশি প্রাণ কেড়েছে ১০টি রোগ। এই রোগগুলো বিশ্বব্যাপী ভয়ঙ্কর রূপ নিয়েছে, যা দিনদিন বেড়েই চলেছে। ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত করা এই গবেষণায় করোনাভাইরাস স্থান পাইনি। কারণ সেসময় পর্যন্ত করোনা মহামারী রূপ নেয়নি।

গত ২০ বছরের গবেষণা করে শীর্ষ ১০ রোগের তালিকা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেখানে দেখা গেছে, বিশ্বব্যাপী সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয় হৃদরোগে। এছাড়া দ্বিতীয় অবস্থানে রয়েছে স্ট্রোক। ২০০০ থেকে ২০১৯, গত দু’দশকে সারা পৃথিবীতে ছবিটা একই রকম রয়ে গিয়েছে।

মৃত্যুর প্রধান কয়েকটি কারণে বেশ কিছু পরিবর্তন হয়েছে গত ২০ বছরে। যেমন যক্ষ্মার মতো সংক্রামক রোগে মৃত্যুর হার অনেকটাই কমেছে। আফ্রিকা মহাদেশে মৃত্যুর অন্যতম প্রধান কারণ প্রবল পেটের অসুখ বা ডায়রিয়া। সেই মৃত্যুর হার উল্লেখজনকভাবে কমে গিয়েছে। আফ্রিকার বিভিন্ন দেশে পানীয় জলের সরবরাহ ও শৌচ ব্যবস্থায় উন্নতিই এর প্রধান কারণ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত ২০ বছরে মৃত্যুর হার অনেক বেড়ে গিয়েছে কিডনির অসুখ ও ডায়াবেটিসে। ডায়াবেটিসকে ‘লাইফস্টাইলজনিত’ রোগ আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জীবনযাপনের ধরন ও অত্যাধিক ‘জাঙ্ক ফুড’ খাওয়ার ফলেই ডায়াবেটিসের প্রকোপ এত বেড়ে গিয়েছে বলে গবেষণায় জানানো হয়েছে।

২০১৯-এর ডিসেম্বর পর্যন্ত করা এই সমীক্ষায় করোনার কোনও প্রসঙ্গ না থাকলেও রিপোর্টে বলা হয়েছে— সারা পৃথিবীর পরিসংখ্যান নিলে গত কয়েক মাসে মৃত্যুর অন্যতম প্রধান কারণ করোনা-সংক্রমণ। অনেক বড় মাপের অসুখকে পিছনে ফেলে করোনা চলতি বছরে মৃত্যুর কারণের তালিকায় ৬ নম্বরে!

সূত্র: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ