1. [email protected] : বাংলার কন্ঠ প্রতিবেদক : বাংলার কন্ঠ প্রতিবেদক
  2. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  3. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৫:৫০ অপরাহ্ন

পতনে শেষ শেয়ারবাজার, মূলধন হারিয়েছে হাজার কোটি টাকা

  • আপডেট সময় : বুধবার, ১১ নভেম্বর, ২০২০
  • ৪০ বার দেখা হয়েছে
dse-cse-1 (1)

দেশের শেয়ারবাজারে মঙ্গলবারের মতো বুধবারও (১১ নভেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। গতকালের মতো আজও ডিএসইর বিনিয়োগকারীরা হাজার কোটি টাকা বাজার মূলধন হারিয়েছে।

প্রাপ্ত তথ্যমতে, আজ লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৬ হাজার ৯৮৩ কোটি ৬৫লাখ ৯৫ হাজার টাকায়। আর সোমবার ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৮ হাজার ১৯ কোটি ৭ লাখ ৯ হাজার টাকায়।

অর্থাৎ আজ ডিএসইতে বাজার মূলধন ১ হাজার ৩৫ কোটি ৩৪ লাখ ৫ হাজার টাকা বা ০.২৬ শতাংশ হারিয়েছে।

আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৫.৯৪ পয়েন্ট কমে ৪ হাজার ৮৮৩.৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৭২ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৭.১০ পয়েন্ট এবং সিডিএসইসি ৬.৩৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১১৫.৫২ পয়েন্ট, ১৭১০.৪৩ এবং ১০০১.৫১ পয়েন্টে।

এদিকে ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৯৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১২৯ কোটি ৮৫ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৯২৫ কোটি ১১ লাখ টাকার।

তাছাড়া আজ ৩৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৯টির বা ২২.৩৭ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৮৬টির বা ৫২.৬৯ শতাংশের এবং ৮৮টি বা ২৪.৯২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪০০৭.৫২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির দর। আজ সিএসইতে ২৯ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ