1. [email protected] : bijoy datta : bijoy datta
  2. [email protected] : বাংলারকন্ঠ : Anis বাংলারকন্ঠ
  3. [email protected] : SAIFUL : SAIFUL ISLAM
শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০৬:৩৭ পূর্বাহ্ন

প্রত্যাশা নিয়ে পুঁজিবাজারে আরও ৭ হাজার বিনিয়োগকারী

  • আপডেট সময় : শনিবার, ৯ নভেম্বর, ২০১৯

নিয়ন্ত্রক সংস্থার নানা উদ্যোগের পরও পুঁজিবাজারে চলছে পতনের মাতম। কোনভাবেই যেন পুঁজিবাজারে পতনের মাতম থামানো যাচেছ না। এ পতনের মধ্যেও প্রত্যাশা নিয়ে পুঁজিবাজারে এসেছে ৭ হাজার নতুন বিনিয়োগকারী। অক্টোবর মাসে নতুন করে খোলা হয়েছে ৭ হাজার বেনিফিশিয়ারি ওনার্স (বিও) এ্যাকাউন্ট। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে জানা যায়, অক্টোবরের শেষ দিন বিও অ্যাকাউন্টধারীর সংখ্যা দাঁড়িয়েছে ২৫ লাখ ৬৯ হাজার ৬৪৬টিতে। যা আগের মাসের অর্থাৎ সেপ্টেম্বরের শেষ দিন ছিল ২৫ লাখ ৬২ হাজার ৩১৩টিতে। অর্থাৎ অক্টোবর মাসে বিও অ্যাকাউন্টধারীর সংখ্যা বেড়েছে ৭ হাজার ৩৩৩টি।

মোট বিনিয়োগকারীর ২৫ লাখ ৬৯ হাজার ৬৪৬ জনের মধ্যে পুরুষ বিনিয়োগকারীর সংখ্যা রয়েছে ১৮ লাখ ৭২ হাজার ৪৭টি। যা সেপ্টেম্বর মাসের শেষ দিন ছিলো ১৮ লাখ ৬৬ হাজার ৯৮৬টিতে। অর্থাৎ এ সময়ে পুরুষ বিও হিসাব সংখ্যা বেড়েছে ৫ হাজার ৬১টি।

অন্যদিকে, অক্টোবরে নারী বিনিয়োগকারীর সংখ্যা ২ হাজার ২০৫টি বেড়ে দাঁড়িয়েছে ৬ লাখ ৮৪ হাজার ৫৬৫টিতে। সেপ্টেম্বরে নারী বিনিয়োগকারীর সংখ্যা ছিল ৬ লাখ ৮২ হাজার ৩৬০টি।

আর শেষ একমাসে কোম্পানি বিনিয়োগকারীর সংখ্যা ৬৭টি বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৪টিতে। সেপ্টেম্বরে কোম্পানি বিনিয়োগকারীর সংখ্যা ছিল ১২ হাজার ৯৬৭টিতে।

এ সময়ে দেশে অবস্থানকারীরা ৭ হাজার ২৪৭টি বিও হিসাব খুলেছে। যার কারণে দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব সংখ্যা দাঁড়িয়েছে ২৪ লাখ ১২ হাজার ৭১৩টিতে। সেপ্টেম্বর মাসে এ সংখ্যা ছিল ২৪ লাখ ৫ হাজার ৪৬৬টিতে।

আর প্রবাসী বিনিয়োগকারীরা নতুন করে ১৯টি বিও হিসাব খুলেছে শেষ এক মাসে। অক্টোবরে প্রবাসীদের বিও দাঁড়িয়েছে ১ লাখ ৪৩ হাজার ৮৯৯টিতে। যা সেপ্টেম্বরে ছিল ১ লাখ ৪৩ হাজার ৮৮০টিতে।

শেয়ারবার্তা / হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ