1. [email protected] : বাংলার কন্ঠ প্রতিবেদক : বাংলার কন্ঠ প্রতিবেদক
  2. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  3. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৪:৫৭ অপরাহ্ন

বিনিয়োগকারী গুজবের উপর ভিত্তি করে ট্রেড করেন-সিএসই চেয়ারম্যান

  • আপডেট সময় : বুধবার, ২৮ অক্টোবর, ২০২০
  • ৪৩ বার দেখা হয়েছে
asif-ibrahim

আমাদের শেয়ারবাজার অনেকাংশে গুজব ভিত্তিক। এখানে অধিকাংশ বিনিয়োগকারী সোস্যাল মিডিয়ার গুজবের উপর ভিত্তি করে ট্রেড করেন। এমনটাই বললেন দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম ।

তিনি বলেন, বিনিয়োগকারীরা না জেনে গুজবের উপর ভিত্তি করে ট্রেড করলেই ক্ষতিগ্রস্ত হবেন। এ জন্য তাদের সচেতন করা জরুরি। এ বিষয়টি নিয়ে নিয়ন্ত্রক সংস্থাও কাজ করছে।

বুধবার (২৮ অক্টোবর) বিনিয়োগকারীদের সচেতনতা বিষয়ক অনুষ্ঠান স্টক ট্রেইনিং ইন বাংলাদেশ “ওয়েজ টু সারভাইভ অ্যান্ড রাইভ ফর দ্যা জেনারেল ইনভেস্টর” শীর্ষক ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সেমিনারটি আয়োজন করে সিএসইর সদস্য এস. আর. ক্যাপিটাল লিমিটেড । সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত সচিব (পিআরএল) শফিকুল ইসলাম। অনুষ্ঠানটি পরিচালনা করেন এস. আর. ক্যাপিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সিদ্দিকুর রহমান।

এদিকে আসিফ ইব্রাহিম বলেন, আমাদের শেয়ারবাজারে জিডিপির যে রেশিও তা আরও বেশি থাকা দরকার ছিলো। তবে আমরা শিগগিরই সে জায়গায় যাবো। বাজারে অটোমেশন আনার বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, নতুন কমিশন আসার পর অটোমেশনের দিকে নজর দিয়েছে। এটা অটোমেশন করা খুবই জরুরি।

এছাড়া তিনি বলেন, দেশের বাজারে মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো আসলে বাজার ভালো হবে। ইতিমধ্যে জিপি এবং রবির মতো কোম্পানি বাজারে এসেছে। এখন বাজার একটু ভালো হলে বিদেশিরা বিনিয়োগ করতে সাহস করবে।

তিনি আরও বলেন, ব্যাংক নির্ভরতা কমাতে হলে ছোট ছোট কোম্পানিগুলোকে বাজার আসার সুযোগ দিতে হবে। এতে বাজার থেকে তারা মূলধন সংগ্রহ করে শিল্পায়ন করতে পারবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ