1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন

মেট্রোরেলে বসছে ভ্যাট, বাড়ছে ভাড়া

  • আপডেট সময় : সোমবার, ১ জুলাই, ২০২৪
  • ১৭ বার দেখা হয়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক : মেট্রোরেলের টিকিটের ওপর বর্তমানে মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) অব্যাহতির শেষ দিন রোববার (৩০ জুন)। সোমবার (১ জুলাই) সরকারের বিশেষ আদেশে অব্যাহতির সময়সীমা পার হওয়ায় কার্যকর হচ্ছে ভ্যাট। ১৫ শতাংশ ভ্যাট কার্যকর হওয়ায় ভাড়াও বাড়ছে ১৫ শতাংশ।

তবে মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, এনবিআর ভাড়ার ওপর ভ্যাট অব্যাহতি না বাড়ালেও, সোমবার থেকে ভাড়া না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। যদিও, অফিসিয়ালি এখনও তারা কোনও সিদ্ধান্ত জানায়নি।

এ বিষয়ে এনবিআরের প্রথম সচিব (মূসক নীতি) মোহাম্মদ হাসমত আলী বলেন, যেহেতু এখনও এনবিআর থেকে কোনও বিশেষ আদেশ দেওয়া হয়নি, সুতরাং আগের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার থেকে মেট্রোরেলে মূসক আরোপিত হবে।

এ ছাড়া, মেট্রোরেলের পরিচালনা সংস্থা ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, ভ্যাট না বসানোর জন্য আমরা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি। মন্ত্রণালয় এনবিআরকে দিয়েছে, এখন আমরা এর (চিঠি) জবাবের অপেক্ষা করছি।

এর আগে, গত ৪ এপ্রিল ডিএমটিসিএলকে চিঠি দিয়ে এনবিআর জানায়, জুলাই থেকে মেট্রোরেলের সেবা ও টিকিটে মূসক পরিশোধ করতে হবে। এরপর ডিএমটিসিএলসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন মেট্রোরেলে ভ্যাট না বসানোর অনুরোধ করে। সেসময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, সরকারপ্রধানের কাছে ভ্যাট না বাড়ানোর বিষয়ে অনুরোধ জানানো হয়েছে।

প্রসঙ্গত, মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফের সময়সীমা ছিল ৩০ জুন পর্যন্ত। ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে ওই সুবিধা দেয় এনবিআর।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ