1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন

বিয়ের পোশাকের ওপর ধরপাকড় চালাচ্ছে উত্তর কোরিয়া

  • আপডেট সময় : শুক্রবার, ২৮ জুন, ২০২৪
  • ২১ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : বিয়ের পোশাক থেকে শুরু করে গালিগালাজ পর্যন্ত সব কিছুর উপর ব্যাপক ধরপাকড় চালাচ্ছে উত্তর কোরিয়া। একটি নতুন প্রতিবেদনের বরাত দিয়ে শুক্রবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার একীকরণ মন্ত্রণালয় উত্তর কোরিয়া থেকে পালিয়ে আসা শত শত মানুষের সাক্ষ্যের উপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করেছে।

সংগৃহীত বিবরণ অনুসারে, ২০২১ সাল থেকে বাড়িগুলোতে সরকারি কর্মকর্তাদের তল্লাশি অভিযান বেড়েছে। তার বিভিন্ন পারিবারিক অনুষ্ঠানে বিদেশি সংস্কৃতির লক্ষণ পাওয়া গেছে তা খুঁজে বেরান বলে সংবাদ সংস্থা ইয়োনহাপ জানিয়েছে। এসব লক্ষণের মধ্যে রয়েছে বিয়ের সাদা পোশাক পরা কিংবা কনেকে বরের পিঠে তুলে নেওয়া। এছাড়া লোকজন বিদেশি ভাষায় গালিগালাজ করে কিনা জানতে তাদের ফোনকলগুলোও রেকর্ড করা হয়। এ ধরনের অপরাধের জন্য কী শাস্তি দেওয়া হয় তা অবশ্য স্পষ্ট নয়।

প্রতিবেদনে বলা হয়েছে, সানগ্লাসকেও প্রতিবিপ্লবী হিসাবে গণ্য করা হয়েছে। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন অবশ্য দুটি সানগ্লাস ব্যবহার করে থাকেন।

দক্ষিণ কোরিয়ার সংস্কৃতি অনুসরণ করার ক্ষেত্রে নিপীড়নের মাত্রা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে। ২০২০ সালের একটি আইনে দক্ষিণ কোরিয়ার সিনেমা দেখা বা শেয়ার করাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করার বিধান রাখা হয়েছে। চলতি বছর ৭০টি গান শোনা, তিনটি চলচ্চিত্র দেখা এবং শেয়ার করার জন্য ২২ বছর বয়সী একজন কৃষককে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। ‘প্রতিক্রিয়াশীল মতাদর্শ এবং সংস্কৃতি প্রত্যাখ্যান আইন’ এর অধীনে মৃত্যুদন্ড কার্যকর করার এটিই প্রথম ঘটনা বলে মনে করা হচ্ছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ