1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন

এডিপি শতভাগ বাস্তবায়ন নিয়ে শঙ্কা

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪
  • ২৪ বার দেখা হয়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক : চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ১১ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার ৫৭ দশমিক ৫৪ শতাংশ। অর্থবছর শেষ হতে বাকি আর মাত্র এক মাস। এ সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে ৪২ দশমিক ৪৬ শতাংশ। ফলে, এডিপি শতভাগ বাস্তবায়ন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

বুধবার (২৬ জুন) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদন থেকে জানা গেছে, বরাদ্দের হিসাবে কয়েকটি মন্ত্রণালয় ছাড়া বেশিরভাগই কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা পূরণ করতে পারছে না।

আইএমইডি’র হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) সংশোধিত এডিপি বরাদ্দের ৫৭ দশমিক ৫৪ শতাংশ বা ১ দশমিক ৪৬ লাখ কোটি টাকা ব্যয় করেছে সরকার।

আইএমইডির প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, চলতি অর্থবছরের এডিপিতে ১ হাজার ৬৭৪টি প্রকল্পের বিপরীতে বরাদ্দ রয়েছে ২ লাখ ৫৪ হাজার ৩৯১ কোটি টাকা। প্রথম ১১ মাসে ৫৮ মন্ত্রণালয় ও বিভাগের তত্ত্বাবধানে থাকা এসব প্রকল্পের বিপরীতে খরচ হয়েছে ১ লাখ ৪৬ হাজার ৩৭৫ কোটি ৫০ লাখ টাকা, যা বরাদ্দের ৫৭ দশমিক ৫৪ শতাংশ।

২০১৯-২০ অর্থবছরের ১১ মাসে (জুলাই-মে) এডিপি বাস্তবায়নের হার ছিল ৫৭ দশমিক ৩৭ শতাংশ, ২০২০-২১ অর্থবছরে ছিল ৫৮ দশমিক ৩৬ শতাংশ, ২০২১-২২ অর্থবছরে ছিল ৬৪ দশমিক ৮৪ শতাংশ এবং ২০২২-২৩ অর্থবছরে একই সময়ে এডিপির ৬১ দশমিক ৭৩ শতাংশ বাস্তবায়ন হয়েছিল।

এদিকে, আইএমইডি’র তথ্য অনুযায়ী, শুধু মে মাসে এডিপি বাস্তবায়নে খরচ হয়েছে ২১ হাজার ৫৯ কোটি ৮২ লাখ টাকা। এ সময় বাস্তবায়নের হার ৮ দশমিক ২৮ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের মে মাসে খরচ হয় ২৬ হাজার ৯৫৭ কোটি ৫১ লাখ টাকা, যা বরাদ্দের ১১ দশমিক ৪০ শতাংশ অর্থাৎ মাসের হিসাবে বাস্তবায়ন তিন শতাংশের বেশি কম হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ