1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন

সিকিমে ভূমিধসে নিহত ৬, আটকা ১৫০০ পর্যটক

  • আপডেট সময় : শনিবার, ১৫ জুন, ২০২৪
  • ২৫ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের সিকিম রাজ্যে ভারী বৃষ্টিপাতের কারণে আকস্মিক বন্যা ও ভূমিধসে ছয় জনের মৃত্যু হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে রাজ্যে আটকা পড়ে আছেন এক হাজার ৫০০ এর বেশি পর্যটক। শুক্রবার কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স ও এএফপি এ তথ্য জানিয়েছে।

রাজ্য সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা গোপীনাথ রাহা জানান, তিস্তা নদীর বন্যার পানিতে রাস্তা ও সেতু ভেসে গেছে। রাজ্যে এক হাজার ৫০০ জনেরও বেশি পর্যটক সেখানে আটকা পড়েছে।

তিনি এএফপি’কে বলেন, ‘বৃহস্পতিবার সকালে তিস্তা নদীর পানি বিপদ সীমা ছাড়িয়ে গেছে। এতে সড়কের মারাত্মক ক্ষতি হয়েছে এবং যান চলাচল ব্যাহত হচ্ছে। সিকিমের উত্তরাঞ্চলের বিভিন্ন পয়েন্টে শতাধিক যানবাহন অচল হয়ে পড়ে আছে।’

রাজধানী গ্যাংটক থেকে প্রায় ১০০ কিলোমিটার উত্তরে অবস্থিত মাঙ্গান জেলার পুলিশ সুপার সোনম ডিচু জানান, রাজ্যের উত্তরের কিছু অংশ ‘দেশের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন’ হয়ে গেছে। অনেক ঘরবাড়ি পানিতে ভেসে গেছে।

মাঙ্গনের জেলা ম্যাজিস্ট্রেট হেম কুমার চেত্রী বলেন, ‘৩৬ ঘন্টা ধরে একটানা বৃষ্টি হচ্ছে। উত্তর সিকিমের রাস্তা একাধিক জায়গায় ক্ষতিগ্রস্ত হয়েছে, জেলার সাথে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।’

সিকিমের রাষ্ট্রীয় দুর্যোগ সংস্থা বলেছে, উদ্ধার অভিযান চলছে কিন্তু স্থানীয় মোবাইল ফোন নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হওয়ায় ত্রাণ কার্যক্রম ব্যাহত হচ্ছে।

সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং বলেছেন, তার সরকার ‘ক্ষতিগ্রস্ত এবং পরিবারগুলোকে সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়ার জন্য কাজ করছে’।

এদিকে, সিকিম সীমান্তবর্তী নেপালের তাপলেজুং জেলায় বৃষ্টির পর ভূমিধসে চার জন নিহত হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ