1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৪:৫৫ অপরাহ্ন

স্পেশাল ট্রেনে আম পরিবহন শুরু

  • আপডেট সময় : মঙ্গলবার, ১১ জুন, ২০২৪
  • ২৯ বার দেখা হয়েছে

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : কম খরচে রাজধানী ঢাকায় আম পরিবহনের জন্য পঞ্চমবারের মতো চালু হয়েছে ‌‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। সোমবার (১০ জুন) বিকেলে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে ট্রেনে আম পরিবহন কার্যক্রমের উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ। এ বছর যমুনা সেতুর পরিবর্তে পদ্মা সেতু দিয়ে রাজধানীতে পৌঁছবে ট্রেনটি।

আজ সোমবার প্রথম দিন ১ হাজার ৮৪৫ কেজি আম নিয়ে চাঁপাইনবাবগঞ্জ ছাড়ে ম্যাংগো স্পেশাল ট্রেন। জেলার তিনটি স্টেশন থেকে রাজধানী ঢাকায় পাঠাতে ট্রেনে বুকিং নিয়েছিলেন চাষি ও ব্যবসায়ীরা। সোমবার ম্যাংগো ট্রেন থেকে রাজস্ব আয় হয়েছে ২ হাজার ৭৫৬ টাকা।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ৬ লাগেজ ভ্যানের মাধ্যমে আম পরিবহন করা যাবে ২৮ দশমিক ৮৩ মেট্রিক টন। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে প্রতিদিন বিকেল ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে স্পেশাল ট্রেন। যাত্রা পথে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, আব্দুলপুর, ঈশ্বরদী, পোড়াদহ, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা স্টেশনসহ মোট ১৫টি স্টেশনে যাত্রাবিরতি নেবে বিশেষ এই ট্রেন। আম পরিবহনকারী ট্রেনটি ঢাকায় পৌঁছাবে রাত ২টা ১৫ মিনিটে।

চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতিকেজি আম পরিবহনে ভাড়া লাগবে ১ টাকা ৪৭ পয়সা, রাজশাহী থেকে ১ টাকা ৪৩ পয়সা, পোড়াদহ থেকে ১ টাকা ১৯ পয়সা, রাজবাড়ী থেকে ১ টাকা ৭ পয়সা, ফরিদপুর থেকে ১ টাকা ১ পয়সা এবং ভাঙ্গা থেকে ৯৮ পয়সা।

এদিকে, ম্যাংগো স্পেশাল ট্রেনের এবারের কোরবানি পশু পরিবহন করা হবে। আগামী ১২ জুন থেকে ১৪ জুন পর্যন্ত মোট ৩দিন এই ট্রেনে পশু পরিবহন করতে পারবেন খামারিরা। এবারের ওয়াগন ভাড়া বেড়েছে ২ হাজার ৯১০ টাকা। প্রতিটি ওয়াগনে পশু পরিবহন করতে ভাড়া গুণতে হবে ১৪ হাজর ৭৩০ টাকা। গতবার ভাড়া ছিলো ১১ হাজার ৮২০ টাকা।

পশ্চিমাঞ্চল রেলওয়ে দেওয়া পরীসংখ্যান অনুযায়ী, ২০২০ সালের ৫ জুন থেকে ২১ জুলাই পর্যন্ত ৪৬ দিন চলেছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। ওই বছর ট্রেনে ১ হাজার ২০০ মেট্রিক টন আম পরিবহন করা হলেও কোরবানির পশু পরিবহন হয়নি। ২০২১ সালের ২৭ মে থেকে ১৫ জুলাই পর্যন্ত ৫০ দিন চলেছিলো ম্যাংগো স্পেশাল ট্রেন। ওই বছর ২ হাজার ২৩৫ মেট্রিক টন আম পরিবহন করা হয়েছিলো। ২০২২ সালের ১৩ জুন থেকে ২০ জুন পর্যন্ত ৭ দিন চলে বিশেষ এই ট্রেন। ওই বছর ১৭৯ মেট্রিক টন আম, ৩৬টি গরু ও ১৬০টি ছাগল পরিবহন করা হয়। ২০২৩ বছর ৮ জুন থেকে ২৬ জুন পর্যন্ত ১৮ দিন স্পেশাল ট্রেন চলেছে। সে বছর ৩৮২ মেট্রিক টন আম পরিবহন করা হয়।

প্রতিষ্ঠানটি আরও জানায়, ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত চার বছরে ম্যাংগো স্পেশাল ট্রেনে ৩ হাজার ৯৯৫ মেট্রিক টন আম পরিবহন করা হয়েছে। এ থেকে রেলের আয় হয়েছে ৪৬ লাখ ২৯ হাজার ১৪০ টাকা। গত চার বছরে ট্রেনটিতে তেল খরচ হয়েছে ৯২ লাখ ৯১ হাজার টাকা। ফলে এই কয়েক বছরে ট্রেনের লোকসান হয়েছে ৪৬ লাখ ৬১ হাজার ৮৬০ টাকা।

ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোছা. তাছমিনা খাতুন, পশ্চিমাঞ্চল রেলওয়ের অতিরিক্ত মহাব্যবস্থাপক আহম্মেদ হোসেন মাসুম, প্রধান প্রকৌশলী মো. আসাদুল হক, রাজশাহী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহাম্মদ, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের স্টেশন মাস্টার ওবাইদুল্লাহসহ অনান্যরা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ