1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৮:০৭ পূর্বাহ্ন

গাজায় হামাসের বিকল্প খুঁজছে ইসরায়েল

  • আপডেট সময় : রবিবার, ২ জুন, ২০২৪
  • ৩৪ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, যুদ্ধ বন্ধ করার প্রক্রিয়া চলাকালে হামাসের শাসন অব্যাহত রাখাকে ইসরায়েল মেনে নেবে না এবং তারা হামাসের বিকল্প পরীক্ষা করছে। রোববার তিনি এ কথা বলেছেন।

ইয়োভ গ্যালান্ট এক বিবৃতিতে বলেছেন, ‘যখন আমরা গুরুত্বপূর্ণ সামরিক কর্মকাণ্ড পরিচালনা করছি, তখন প্রতিরক্ষা সংস্থা হামাসের বিকল্প শাসক যাচাই করছে। আমরা এলাকাগুলোকে (গাজায়) বিচ্ছিন্ন করব, এই এলাকাগুলো থেকে হামাস অপারেটিভদের সরিয়ে দেব এবং এমন বাহিনী চালু করব যেটি বিকল্প সরকার গঠন করতে সক্ষম করবে – একটি বিকল্প যেটি হামাসকে হুমকি দেয়।’

তিনি সম্ভাব্য বিকল্পগুলো সম্পর্কে বিস্তারিত বলেননি।

২০০৭ সাল থেকে গাজা উপত্যকা শাসন করেছে হামাস। এর আগে পশ্চিমা সমর্থিত ফিলিস্তিনি কর্তৃপক্ষের নিরাপত্তা বাহিনীর সাথে গৃহযুদ্ধে লিপ্ত ছিল তারা।

গত বছরের অক্টোবরে হামাসের হামলার জেরে গাজায় যুদ্ধ শুরু করে দেয় ইসরায়েল। উপত্যকায় ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ৩৬ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু। শুক্রবার যুদ্ধ বন্ধে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি কাঠামো চুক্তি উপস্থাপন করেছেন। ইসরায়েল এই চুক্তি মানার ইঙ্গিত দিয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ