1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
বুধবার, ২৯ মে ২০২৪, ০৩:১৪ অপরাহ্ন

রাজশাহীতে গুটি আম নামানো শুরু

  • আপডেট সময় : বুধবার, ১৫ মে, ২০২৪
  • ১৬ বার দেখা হয়েছে

রাজশাহী প্রতিনিধি : রাজশাহীতে বাগান থেকে গুটি আম নামানো শুরু হয়েছে। জেলা প্রশাসনের ম্যাঙ্গো ক্যালেন্ডার অনুযায়ী বুধবার (১৫ মে) থেকে কেবল পরিপক্ব গুটি আম পাড়তে পারছেন চাষিরা। সে অনুযায়ী সীমিত আকারে আম পাড়া শুরু হয়েছে।

এদিকে, এখনো ভালোভাবে পরিপক্ব না হওয়ায় সব বাগানে পাড়া শুরু হয়নি গুটি আম। এবছর প্রাকৃতিক দুর্যোগের কারণে আমের ফলন কিছুটা কম হতে পারে বলে জানিয়েছেন বাগানিরা।

রাজশাহীর চারঘাট উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অল্পসংখ্যক চাষি ও ব্যবসায়ীরা বাগানের গাছ থেকে আম পাড়ছেন। এখনো বাগানে গুটি জাতের আম পাকা শুরু হয়নি। আরো কয়েকদিন সময় লাগবে।

আম ব্যবসায়ী শাহাদাত হোসেন বলেন, ‘জেলা প্রশাসনের বেঁধে দেওয়া সময় অনুযায়ী গুটি আম পাড়া শুরু হয়েছে। বানেশ্বর হাটে আম নিয়ে যাব বিক্রির জন্য। প্রথম দিন খুব বেশি আম পাড়ার পরিকল্পনা নেই। এখনো আম পাকেনি। তাই বাজার জমতে আরো এক সপ্তাহ সময় লাগবে।’

এর আগে ১২ মে রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে আম সংগ্রহ, পরিবহন, বিপণন ও বাজারজাত মনিটরিং সংক্রান্ত সভায় ম্যাঙ্গো ক্যালেন্ডার প্রকাশ করা হয়। ক্যালেন্ডার অনুযায়ী, এ বছর গোপালভোগ ২৫ মে থেকে, লখন ও হিমসাগর ৩০ মে থেকে পাড়া যাবে। এ ছাড়া ১০ জুন থেকে ল্যাংড়া ও ব্যানানা আম, ১৫ জুন আম্রপালি এবং ফজলী, ৫ জুলাই থেকে বারি-৪ আম, ১০ জুলাই থেকে আশ্বিনা, ১৫ জুলাই থেকে গৌড়মতি এবং ২০ আগস্ট থেকে ইলামতি আম পাড়া যাবে। এ ছাড়া কাটিমন ও বারি-১১ আম পরিপক্ব সাপেক্ষে পাড়া যাবে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) সাবিনা বেগম বলেন, রাজশাহীতে গুটি জাতের আম পাড়া শুরু হয়েছে। পর্যায়ক্রমে বিভিন্ন জাতের আম পাড়া হবে।

প্রসঙ্গত, ২০২৩-২৪ অর্থবছরে রাজশাহী জেলায় আমের সম্ভাব্য উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৬০ হাজার ৩১৫ টন। আমের আবাদ হয়েছে ১৯ হাজার ৬০২ হেক্টর জমিতে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ