1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
বুধবার, ২৯ মে ২০২৪, ০৩:১৬ অপরাহ্ন

সূচকের বড় পতন, কমেছে লেনদেন

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৪ মে, ২০২৪
  • ১৬ বার দেখা হয়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৪ মে) সূচকের বড় পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। একই সঙ্গে উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট থেকে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮১.১৪ পয়েন্ট কমে ৫ হাজার ৫৮৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ১৫.৭৬ পয়েন্ট কমে ১ হাজার ২২৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৬.০৪ পয়েন্ট কমে ১ হাজার ৯৯১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৩১টি কোম্পানির, কমেছে ৫৪৩টির এবং অপরিবর্তিত আছে ২৫টির।

ডিএসইতে এদিন মোট ৬৬৪ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯৬৮ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ১০৩.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৭৩৪ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৭০.৯৩ পয়েন্ট কমে ১৬ হাজার ১৬৪ পয়েন্টে, শরিয়া সূচক ১১.৩৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৬ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১৩১.৩২ পয়েন্ট কমে ১২ হাজার ২৯৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২৫৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২৭টি কোম্পানির, কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত আছে ৩৪টির।

দিন শেষে সিএসইতে ১৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ