1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
বুধবার, ২৯ মে ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন

ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলো তুরস্ক

  • আপডেট সময় : শুক্রবার, ৩ মে, ২০২৪
  • ৩৩ বার দেখা হয়েছে
pm ardoyan

আন্তর্জাতিক ডেস্ক : গাজায় হামলার জেরে ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করে দিয়েছে তুরস্ক। তুরস্কের বাণিজ্য মন্ত্রণালয় বলছে, গাজা উপত্যকায় যতক্ষণ না ইসরায়েল গাজায় নিরবিচ্ছিন্ন ত্রাণ ও সহায়তার অনুমতি দিচ্ছে ততক্ষণ তারা তেল আবিবের সঙ্গে বাণিজ্য বন্ধ রাখবে।

শুক্রবার (৩ মে) প্রকাশিত বিবিসির খবরে বলা হয়, গত বছর দুই দেশের মধ্যে ৭০০ কোটি ডলারের বাণিজ্য হয়।
ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানের বিরুদ্ধে এক্সে একটি পোস্ট করেছেন। এতে তিনি লিখেছেন, স্বৈরশাসক এমন ব্যবহার করে থাকে। তুরস্কের মানুষ ও বাণিজ্য এবং আন্তর্জাতিক বাণিজ্য চুক্তিকে উপেক্ষা করেছেন তিনি।

একটি বিবৃতিতে তুরস্ক জানিয়েছে যে, সমস্ত পণ্যের ওপর বাণিজ্য স্থগিতাদেশ থাকবে। ১৯৪৯ সালে প্রথম মুসলিম দেশ হিসেবে ইসরায়েলকে স্বীকৃতি দেয় তুরস্ক। কিন্তু গত কয়েক দশক ধরে দেশ দুটির সম্পর্ক অবনতি হয়েছে।

এর আগে গত বুধবার লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার প্রেসিডেন্ট ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেন। এর একদিন পরই ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ করে দিল তুরস্কও।

গত ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ২০০ জন নিহত হয়। এর পর থেকে গাজায় বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। প্রায় সাত মাস ধরে চলা এই হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজার ৫৩৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। যাদের বেশিরভাগই নারী ও শিশু।

সূত্র: বিবিসি

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ