1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭:৩৭ অপরাহ্ন

রাজশাহীতে ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা

  • আপডেট সময় : মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
  • ১৯ বার দেখা হয়েছে

রাজশাহী প্রতিনিধি : রাজশাহীর তাপমাত্রা বাড়তে বাড়তে এবার ১৯ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেল ৩টায় রাজশাহীতে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক শহিদুল ইসলাম এতথ্য নিশ্চিত করেছেন।

শহিদুল ইসলাম জানান, মঙ্গলবার দুপুর ১২টায় রাজশাহীর তাপমাত্রা ছিল ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বিকেল ৩টায় তা বেড়ে ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। ২০০৫ সালের ২ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে, ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সেই রেকর্ড না ভাঙলেও ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হলো মঙ্গলবার।

এবার যে তাপমাত্রা ১৯ বছর আগের ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসের রেকর্ড ভেঙে দেবে, তা আগে থেকেই আঁচ পাওয়া যাচ্ছিল। সোমবারই সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর গত ২৬ এপ্রিল রেকর্ড হয়েছিল ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের হিসাবে, রাজশাহীতে এখন অতি তীব্র তাপপ্রবাহ চলছে। গত ৩০ মার্চ রাজশাহীতে মাত্র এক মিলিমিটার বৃষ্টি হয়েছিল। ৩১ মার্চ থেকে তাপমাত্রা বাড়তে শুরু করে। সেদিন থেকে কোনে বৃষ্টি হয়নি। প্রতিদিন তাপমাত্রা বাড়ছেই। এ অবস্থায় জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। সকাল থেকেই খুব জরুরি কাজ না থাকলে কেউ শহরের পথঘাটে বের হচ্ছেন না।

তীব্র দাপদাহের কারণে রাজশাহীসহ আরো ৫টি জেলার পাঠদান কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে জেলার সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ও কলেজগুলো বন্ধ রয়েছে। প্রাথমিক বিদ্যালয় আগামী ২ মে পর্যন্ত বন্ধ ঘোষণা করায় অভিভাবকরা স্বস্তি প্রকাশ করেছেন।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী ২ মে থেকে দেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ