1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন

ভারত থেকে ফিরলেন ২০ বাংলাদেশি

  • আপডেট সময় : মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪
  • ১৯ বার দেখা হয়েছে

যশোর প্রতিনিধি : ভারতে পাচার হওয়া ২০ বাংলাদেশি দেশে ফিরেছেন। মঙ্গলবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় যশোরের বেনাপোল চেকপোস্ট দিয়ে তারা বাংলাদেশে ফিরে আসেন। পররাষ্ট্র মন্ত্রণালয় এবং পশ্চিমবঙ্গের নারী শিশু পাচার রোধ বিষয়ক টাস্কফোর্সের সমন্বিত প্রচেষ্টায় তাদের ফিরিয়ে আনা হয়।

দেশে ফেরত আসাদের মধ্যে ৬ জন নারী ও ১৪ জন শিশু। তারা খুলনা, সাতক্ষীরা, ঢাকা, পিরোজপুর, কেরানিগঞ্জ, কুমিল্লা, গোপালগঞ্জ, গাজিপুর, বাগেরহাট ও চাঁদপুর জেলার বাসিন্দা।

জানা গেছে, ফেরত আসারা বিভিন্ন সময় অবৈধভাবে ভারতে প্রবেশ করেন। এরা পশ্চিমবঙ্গের বিভিন্ন সেইফ হোমে ছিলেন। পরবর্তীতে নাগরিকত্ব যাচাই-বাছাই শেষে ট্রাভেল পারমিট ইস্যু করে তাদের ফিরিয়ে আনা হয়েছে। কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনের একটি প্রতিনিধি দল বেনাপোল-পেট্রাপোল নোম্যান্সল্যান্ডে স্থানীয় এসি ল্যান্ড, উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা, বিজিবি ও পুলিশ প্রশাসনের কাছে ফিরিয়ে আনা নারী এবং শিশুদের হস্তান্তর করেন।

প্রত্যাবাসন প্রক্রিয়ার সময় বেনাপোল সীমান্তে বিজিবি, স্থানীয় এনজিও কর্তৃপক্ষ এবং ভারতের বিভিন্ন সরকারি সংস্থা ও বিএসএফ সদস্যরা উপস্থিত ছিলেন। বেনাপোলে ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে ফেরত আসাদের পোর্ট থানার সোপর্দ করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক বিদোষ চন্দ্র বর্মন জানান, দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে এসব নারী-শিশুদের আনা হয়েছে। ফিরে আসা নারী ও শিশুদের তিনটি মানবাধিকার সংগঠনের হাতে তুলে দেওয়া হবে। ওই সংগঠনগুলো ফিরে আসাদের পরিবারের কাছে পৌঁছে দেবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ