1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০২:৩৬ পূর্বাহ্ন

সরকারি ছুটির দিনে চেক নিষ্পত্তির নতুন সময়সূচি

  • আপডেট সময় : মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪
  • ১৪ বার দেখা হয়েছে
bb-1-1-600x337

নিজস্ব প্রতিবেদক : ঈদের আগের শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি এবং রোববার শবে কদরের ছুটি। ফলে ৫, ৬ ও ৭ এপ্রিল টানা তিন দিন ছুটি থাকবে। তবে, এসব ছুটির দিনেও শিল্প এলাকায় খোলা থাকবে ব্যাংক। ৫, ৬ ও ৭ এপ্রিল ক্লিয়ারিং হাউজে লেনদেনের ক্ষেত্রে আন্তঃব্যাংকের চেক নিষ্পত্তির জন্য চেক জমা দেওয়ার নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবাবার (২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টে থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আগামী ৫, ৬ ও ৭ এপ্রিল স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ— বিএসিএইচ বা ব্যাচ) এবং বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং চেক প্রসেসিং সিস্টেম (বিএসিপিএস) কার্যক্রমের সময়সূচি পরিবর্তন করা হয়েছে। এ সেবার মাধ্যমে এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করা হয়ে থাকে।

বিএসিএইচের মাধ্যমে হাই ভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) এবং রেগুলার ভ্যালু চেক (৫ লাখ টাকার কম) নিকাশ ব্যবস্থা নিষ্পত্তি করা হয়। আগামী ৫, ৬ ও ৭ এপ্রিল হাই ভ্যালুর চেক ক্লিয়ারিংয়ের জন্য সাড়ে ১০টার মধ্যে পাঠাতে হবে।

এগুলো দুপুর ১২টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যেকোনো রেগুলার ভ্যালুর চেক সকাল ১১টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক দুপুর দেড়টার মধ্যে নিষ্পত্তি হবে। তবে, বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা আগের নিয়মে চলবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ