1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:১০ অপরাহ্ন

১৯ এপ্রিল থেকে ভারতের লোকসভার নির্বাচন

  • আপডেট সময় : শনিবার, ১৬ মার্চ, ২০২৪
  • ২১ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হয়েছে। ১৯ এপ্রিল থেকে সাত দফায় ভোট অনুষ্ঠিত হবে দেশটিতে। শনিবার ভারতের জাতীয় নির্বাচন কমিশন এ ঘোষণা দিয়েছে।

চলতি বছর ভারতে ১৮তম লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এবার মোট ভোটারের সংখ্যা ৯৭ কোটি। তার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৪৯ কোটি ৭০ লাখ। মহিলা ভোটারের সংখ্যা ৪৭ কোটি ১০ লাখ। মোট সাড়ে ১০ লাখ কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

কমিশন জানিয়েছে, প্রথম দফার ভোট হবে ১৯ এপ্রিল। দ্বিতীয় দফার ভোট হচ্ছে ২৬ এপ্রিল, তৃতীয় দফা ৭ মে, চতুর্থ দফা ১৩ মে, পঞ্চম দফা ২০ মে, ষষ্ঠ দফা ২৫ মে এবং সপ্তম দফা ১ জুন। ভোটগণনা হবে ৪ জুন।

পশ্চিমবঙ্গের সঙ্গেই সাত দফায় ভোট বিহার ও উত্তরপ্রদেশে। মহারাষ্ট্রে ও জম্মু-কাশ্মীরে ভোট হবে পাঁচ দফায়। চার দফায় ভোট হবে ওড়িশা, মধ্যপ্রদেশ ও ঝাড়খণ্ডে। উত্তর-পূর্বাঞ্চলের আসাম এবং মাওবাদী অধ্যুষিত ছত্তিশগঢ়ে তিন দফায় ভোট করাবে কমিশন। দু’দফায় ভোট হবে কর্নাটক, রাজস্থান, ত্রিপুরা এবং গোষ্ঠী হিংসাদীর্ণ মণিপুরে। বাকি ২২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এক দফায় ভোট হবে। তার মধ্যে মোদি-শাহের রাজ্য গুজরাটের পাশাপাশি রয়েছে, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, কেরালা এবং তামিলনাড়ুর মতো বড় রাজ্যও।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ