1. [email protected] : বাংলারকন্ঠ : বাংলারকন্ঠ
  2. [email protected] : বাংলারকন্ঠ.কম : বাংলারকন্ঠ.কম
  3. [email protected] : nayan : nayan
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:২০ অপরাহ্ন

জুলাই মাসে পুঁজিবাজারে সাড়ে ২৬ হাজার কোটি টাকা বাজার মূলধন ফিরেছে

  • আপডেট সময় : বুধবার, ৫ আগস্ট, ২০২০
  • ৪৭০ বার দেখা হয়েছে
dse-cse-1 (1)

জুলাই মাসে বেশ উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। মাসটিতে সূচক, লেনদেন এবং বাজার মূলধন বেড়েছে বেড়েছে। এ সময়ে দুই পুঁজিবাজারে সাড়ে ২৬ হাজার কোটি টাকা বাজার মূলধন ফিরেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মাসটিতে ডিএসইতে বাজার মূলধন ১৩ হাজার ৭৬৫ কোটি ৭৭ লাখ ৭৮ হাজার টাকা এবং সিএসইতে বাজার মূলধন ১২ হাজার ৮৭৪ কোটি ৫৫ লাখ ৯০ হাজার টাকা ফিরেছে। অর্থাৎ দুই পুঁজিবাজারে মোট ২৬ হাজার ৬৪০ কোটি ৩৪ লাখ ১৩ হাজার টাকা বাজার মূলধন ফিরেছে।

এর মধ্যে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) জুলাই মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২৫ হাজার ৭৩২ কোটি ৭৬ লাখ ১ হাজার টাকায়। যা জুন মাসের শেষ কার্যদিবস ছিল ৩ লাখ ১১ হাজার ৯৬৬ কোটি ৯৮ লাখ ২৩ হাজার টাকায়। অর্থাৎ জুলাই মাসে ডিএসইর বাজার মূলধন ১৩ হাজার ৭৬৫ কোটি ৭৭ লাখ ৭৮ হাজার টাকা বা ৪.৪১ শতাংশ বেড়েছে।

জুলাই মাসে ডিএসইতে ২১ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪ কার্যদিবস ডিএসইতে সূচক বেড়েছে, কমেছে ৭ কার্যদিবস। ২১ কার্যদিবস শেষে দেখা গেছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২৫.৩৪ পয়েন্ট বা ৫.৬৪ শতাংশ বেড়েছে। জুন মাসের শেষ কার্যদিবস ডিএসইএক্স ছিল ৩ হাজার ৯৮৯.০৮ পয়েন্টে। আর জুলাই মাসের শেষ কার্যদিবস ডিএসইএক্স দাঁড়িয়েছে ৪ হাজার ২১৪.৪২ পয়েন্টে।

এসময়ে ডিএসইর শরিয়াহ সূচক ৫১.৪১ পয়েন্ট বা ৫.৫৫ শতাংশ বেড়ে ৯৭৬.৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। জুন মাসের শেষ কার্যদিবস শরিয়াহ সূচক ছিল ৯২৫.০৮ পয়েন্টে। অপর সূচক ডিএসই-৩০ সূচক জুন মাসের শেষ কার্যদিবস ছিল ১ হাজার ৩৪০.৯৮ পয়েন্টে। যা জুলাই মাসের শেষ কার্যদিবস দাঁড়িয়েছে ১ হাজার ৪২০.৬৩ পয়েন্টে। অর্থাৎ এক মাসে ডিএসই-৩০ সূচক ৭৯.৬৫ পয়েন্ট বা ৫.৯৩ শতাংশ বেড়েছে।

এদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) জুলাই মাসে বাজার মূলধন ১২ হাজার ৮৭৪ কোটি ৫৫ লাখ ৯০ হাজার টাকা বা ৫.২৬ শতাংশ বেড়েছে। জুন মাসের শেষ কার্যদিবস সিএসইর বাজার মূলধন ছিল ২ লখ ৪৪ হাজার ৪০১ কোটি ৬০ লাখ ৮০ হাজার টাকায়। আর জুলাই মাসের শেষ কার্যদিবস সিএসইর বাজার মূলধন দাঁড়ায় ২ লাখ ৫৭ হাজার ২৭৬ কোটি ১৬ লাখ ৭০ হাজার টাকায়।

জুলাই মাসে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৪৮.২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৯৫৭.০৬ পয়েন্টে। জুন মাসের শেষ কার্যদিবস এই সূচকটি ছিল ১১ হাজার ৩০৮.৮১ পয়েন্টে।

জুলাই মাসে সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪০৩.২৯ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৪৮৩.২৭ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ৪৪.২৯ পয়েন্ট এবং সিএসআই ৪৪.৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৭ হাজার ২৫০.১৫ পয়েন্টে, ১০ হাজার ৩৮৯.২৯ পয়েন্টে, ৮৫৭.৮২ পয়েন্টে এবং ৭৭৭.২৯ পয়েন্টে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ